২৯ জুন ২০২৪, শনিবার



পোশাক রপ্তানিতে উৎসে কর ০.৫ শতাংশের প্রস্তাব

ঢাকা বিজনেস ডেস্ক || ০৮ মার্চ, ২০২৩, ০৫:৩৩ এএম
পোশাক রপ্তানিতে উৎসে কর ০.৫ শতাংশের প্রস্তাব


আগামী পাঁচ বছরের জন্য তৈরি পোশাক রপ্তানির বিপরীতে প্রযোজ্য উৎসে করহার ১ শতাংশ থেকে কমিয়ে ০.৫ শতাংশ করার প্রস্তাব করেছে পোশাক খাতের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। মঙ্গলবার (৭মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব ভবনের সভাকক্ষে  অনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় উভয় সংগঠনের নেতারা  এই প্রস্তাব দেন। 

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় বিজিএমইএ, বিকেএমইএ ও বিটিএমএ-এর  নেতারা  উপস্থিত ছিলেন।

বৈঠকে বিজিএমইএ ও বিকেএমইএ-এর নেতারা রপ্তানির বিপরীতে  নগদ সহায়তার ওপর আয়করের হার ১০ শতাংশ থেকে ০ শতাংশে নির্ধারণ এবং গ্রিন কারখানার জন্য করপোরেট করহার ১০ শতাংশ করার প্রস্তাব করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিদেশি ক্রেতারা রপ্তানি আদেশ কমিয়ে দিয়েছেন। টাকার অঙ্কে রপ্তানির পরিমাণ বাড়লেও সংখ্যার বিচারে রপ্তানি কমেছে। এমতাবস্থায় উৎসে কর আগের মতো ০.৫ শতাংশ  করলে বর্তমানে বিরাজমান চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে সহায়ক হবে।’ এই হার ৫ বছর পর্যন্ত কার্যকর রাখারও প্রস্তাব করেন তিনি। 

ফারুক হাসান বলেন,  ‘পণ্য দ্রুত জাহাজীকরণ ও খালাস করার জন্য অথরাইজড ইকোনমিক অপারেটরের (এইও) সংখ্যা বাড়াতে হবে।‘

রপ্তানির বিপরীতে উৎসে কর কমানোর দাবি জানিয়ে বিকেএমইএ নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘উৎসে করের টাকা সমন্বয় করা যাবে না বলে আইনে উল্লেখ আছে। আপনি যদি অতিরিক্ত টাকা নেন, তাহলে এটা সমন্বয় করার সুযোগ আমাদের মৌলিক অধিকার। এই বিষয়টা বিবেচনা করতে হবে।’ তিনি তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠানগুলোকে শূন্য ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি প্রদান, সোলার প্যানেল ও ইটিপি স্থাপনে আমদানি করা রাসায়নিকের শুল্ক ও মূসক ০ শতাংশ করার প্রস্তাব করেন। সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন