২৬ জুন ২০২৪, বুধবার



ক্যাম্পাস
প্রিন্ট

গবিতে ফার্মেসি বিভাগের পুনর্মিলনী

হুমায়রা রহমান সেতু, গবি || ১৮ ফেব্রুয়ারী, ২০২৩, ০৩:৩২ এএম
গবিতে ফার্মেসি বিভাগের পুনর্মিলনী


আজ মনমাতানো এক আনন্দের ঢেউ বইছিল গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) বাতাসে। এ এক উষ্ণ ভালোবাসার টান, যা এক সুতোয় বেঁধেছিল নবীন-প্রবীণদের। নতুন অনেক মুখই অচেনা ছিল কিন্তু আঙিনাটা চেনা। এ চিরচেনা বাঁধনকে এক আত্মায় গাঁথার প্রচেষ্টায় ফার্মেসি বিভাগ সাবেক শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করেছিল পুনর্মিলনী অনুষ্ঠান।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সকাল থেকেই ক্যাম্পাস প্রাঙ্গণ বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে।পুরনো বন্ধুদের সঙ্গে সাক্ষাৎ, পরস্পরের খোঁজখবর নেওয়া, হাসি-ঠাট্টায় প্রাক্তন শিক্ষার্থীরা যেন ফিরে গেছেন পুরনো সেই ক্যাম্পাস জীবনে। 

ক্যাম্পাস ছেড়ে যাওয়ার পর এভাবে আর আড্ডা দেওয়া হয়নি। কাজের ব্যস্ততায় দেখা হয়নি অনেকের সঙ্গে। তবুও প্রাক্তন শিক্ষার্থীরা ঠিক আগের মতোই ক্যাম্পাসের বিভিন্ন স্থানে আড্ডার আসর বসিয়েছিলেন। আড্ডায় যুক্ত ছিলেন তাদের স্ত্রী, সন্তানসহ পরিবারের মানুষজনও। পুরনো কোনো বন্ধুকে দেখলেই জড়িয়ে ধরেছেন আবার অনেকেই মুঠোফোনে সেলফি তুলে স্মৃতি ধরে রাখার চেষ্টা করেছেন। দেশ বিদেশের বিভিন্ন জায়গা থেকে এই পুনর্মিলনীতে শেকড়ের টানে যোগ দিয়েছিলেন প্রাক্তন শিক্ষার্থীরা।

পুনর্মিলনীর মূল কর্মসূচি শুরু হয় সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আবুল হোসেনের বেলুুন ও কবুতর উড়ানোর মাধ্যমে। পরে তাঁর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে ট্রান্সপোর্ট ইয়ার্ডে গিয়ে শেষ হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রতি আহবান জানান বিশ্ববিদ্যালয়ের পরিচালনায় সার্বিক সহযোগিতা করার জন্য। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একমি ল্যাবরেটরিজ লিমিটেডের নির্বাহী পরিচালক ও প্ল্যান্ট অপারেশনের প্রধান ড. সৈয়দ এ.এম. মুস্তাফিজ বিল্লাহ। তিনি সবাইকে বই পড়ার মাধ্যমে মনুষ্যত্বের বিকাশ করতে বলেন। জীবনে মানবিক থাকাটা অনেক মূল্যবান উল্লেখ করে সবাইকে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে, জীবন পরিবর্তন করার ওপর গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন তিনি।

পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. খালেকুজ্জামান। এবারের পুনর্মিলনীতে সপরিবারে প্রায় ৮ শতাধিক সাবেক ও বর্তমান শিক্ষার্থী যোগ দিয়েছিলেন। দিনব্যাপী অন্যান্য কর্মসূচির মধ্যে স্মৃতিচারণ অনুষ্ঠান, বিকেলে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে সংস্কৃতি অনুষ্ঠান, সন্ধ্যা থেকে ‘সহজিয়া’ ব্যান্ডের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উল্লেখ্য, গণ বিশ্ববিদ্যালয় ফার্মেসি বিভাগের এই প্রথম পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ১ম ব্যাচ থেকে ৪৪তম ব্যাচের সব শিক্ষার্থী উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠাকাল ১৯৯৮ সাল থেকে এই বিভাগ থেকে এ পর্যন্ত প্রায় ২ হাজার শিক্ষার্থী স্নাতক পাস করেছেন এবং দেশ-বিদেশে ওষুধ শিল্পে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। বর্তমানে প্রায় ৪০০ শিক্ষার্থী অধ্যায়নরত রয়েছেন।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন