২৬ জুন ২০২৪, বুধবার



ভিসা ছাড়াই আরব-আমিরাতে যেতে পারবেন ৮২ দেশের নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক || ২৮ আগস্ট, ২০২৩, ০৭:০৮ পিএম
ভিসা ছাড়াই আরব-আমিরাতে যেতে পারবেন ৮২ দেশের নাগরিক


ভিসা ছাড়াই মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ করতে পারবেন ৮২ দেশের নাগরিক।  অর্থাৎ আগে থেকে ভিসা না নিয়ে দেশটিতে অন-অ্যারাইভল ভিসা নিয়ে  থাকতে পারবেন তারা। সেই সঙ্গে সর্বোচ্চ তিন মাস পর্যন্ত সেখানে থাকার সুযোগ রয়েছে। সোমবার (২৮ আগস্ট)  মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে

প্রতিবেদনে বলা হয়েছে,‍ ভিসা ছাড়াই আমিরাতে (ইউএই) ভ্রমণ করার সুযোগ পাবেন ৮২ দেশের নাগরিক। এসব দেশের নাগরিকরা আমিরাতে প্রবেশের সময় দুটি সম্ভাব্য ভিসার একটি পাবেন। এগুলো হচ্ছে- হয় তারা ৩০-দিনের প্রবেশ ভিসা পাবেন যা ১০ দিনের জন্য বাড়ানো যায়, অথবা সর্বোচ্চ ৯০ দিন বা তিন মাসের ভিসা পাবেন তারা।

এছাড়া আঞ্চলিক জোট গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশ থেকে আরব আমিরাতে প্রবেশ করতে ইচ্ছুক ব্যক্তিরা তাদের পাসপোর্ট বা তাদের পরিচয়পত্র ব্যবহার করতে পারবেন। আমিরাতে যেতে তাদের ভিসা বা স্পনসর প্রয়োজন হবে না।

ভিসা লাগবে না এমন দেশের তালিকায় রয়েছে জার্মানি, ব্রুনাই, কানাডা, বাহামা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, হাঙ্গেরি। ভিসা লাগবে কিউবা, গিনি, ভারত, কসোবো, নাইজার ও মিয়ানমারের নাগরিকদের। 

এছাড়া বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষ অবস্থানে থাকা আমিরাতের পাসপোর্ট দিয়ে কমপক্ষে ১৮০টি দেশে বিনা ভিসায় প্রবেশ করা যাবে। এবং ৫৩টি দেশে ইলেক্ট্রনিক্স ভিসা ব্যবহার করা যাবে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন