২৬ জুন ২০২৪, বুধবার



ক্যাম্পাস
প্রিন্ট

নজরুল বিশ্ববিদ্যালয়ে বিতর্কে জয়ী ‘ছয় দফা’

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || ১৭ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
নজরুল বিশ্ববিদ্যালয়ে বিতর্কে জয়ী ‘ছয় দফা’


বিশ্ব নৃবিজ্ঞান দিবস উপলক্ষে প্রথমবারের মতো জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে বিতর্ক প্রতিযোগিতা। নৃবিজ্ঞান বিভাগের বিতার্কিক সংগঠন ‘নৃতার্কিক সংঘ’ এই প্রতিযোগিতার আয়োজন করে। ‘দ্বন্দ্বসূত্রে সত্য ভেদ’-এই ছিল ১৫-১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রতিযোগিতাটির প্রতিপাদ্য।

ভাষা আন্দোলন তথা ২১ ফেব্রুয়ারি ছিল বাংলাদেশের স্বাধীনতার সূতিকাগার। সেই সূতিকাগার থেকে ধাপে ধাপে আন্দোলন করে অর্জিত হয় বাংলাদেশের স্বাধীনতা। বায়ান্নো থেকে একাত্তরের এই তাৎপর্যপূর্ণ ঘটনাগুলোকে কেন্দ্র করে অংশগ্রহণকারী দলগুলোর নামকরণ করা হয়।

প্রতিযোগিতায় বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ছয়টি ব্যাচের আটটি দল অংশগ্রহণ করে। দলগুলোর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মোট তিনটি রাউন্ডে প্রতিযোগিতার মাধ্যমে এ আয়োজন সম্পন্ন হয়। প্রতিযোগিতার ফাইনালে জায়গা করে নেয় টিম বায়ান্নো ও টিম ছয় দফা। প্রাণবন্ত বিতর্কের শেষে জয়ী হয় টিম ছয় দফা।

বিচারক হিসেবে ছিলেন নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সহকারী অধ্যাপক কে. এম. মাহমুদুল হক, প্রভাষক ফিরোজ আহমেদ আরিফ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সংঘের সাধারণ সম্পাদক মোখলেসুর রহমান দোলন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মেহেদী হাসান অনিক প্রমুখ। 

ক্লাবের সভাপতি ফৌজিয়া জান্নাত তুলি বলেন, প্রতিবছর আমরা ক্লাবের উদ্যোগে ছাত্রছাত্রীদের যৌক্তিকতা, নৈতিকতা এবং জ্ঞানের জায়গায় ভাবনার আলোড়ন তৈরি করতে এরকম কিছু অভিনব আয়োজনের প্রয়াস চালাই। সামনের দিনগুলোতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় যেন অর্জনের খাতা আরও সমৃদ্ধ করতে পারে সেজন্য এ ধরনের আয়োজন প্রতিটি বিভাগে বৃদ্ধি করা প্রয়োজন। 

মাহমুদুল হক বলেন, বিতর্ক একটি আন্দোলন, এই আন্দোলনের মধ্য দিয়ে যৌক্তিক মানুষ গড়ে উঠবে বলে আমি প্রত্যাশা করি। নৃবিজ্ঞান ও জ্ঞানকাণ্ডের যে চর্চা তার মধ্যে মূলত আমরা যুক্তিরই চর্চা করি। যৌক্তিকভাবে প্রতিটি বিষয়ের এপিঠ-ওপিঠ বা সামগ্রিকতাকে তুলে ধরবার চেষ্টা করি। এ আয়োজন তাই সেক্ষেত্রে চিন্তাকে আরও বেশি শাণিত করবে।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন