১৮ মে ২০২৪, শনিবার



সিরিয়ার ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্যের আহ্বান জাতিসংঘের

আন্তর্জাতিক ডেস্ক || ১৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৬:৩২ পিএম
সিরিয়ার ক্ষতিগ্রস্তদের জন্য সাহায্যের আহ্বান জাতিসংঘের


সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্য করতে সদস্য রাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়েছে জাতিসংঘ। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ৩৯ কোটি ৭০ লাখ ডলারের সাহায্যের আহ্বান জানিয়েছে সংস্থাটি। বার্তা সংস্থা এএফপি সূত্রে এতথ্য জানা যায়। 

জাতিসংঘ জানিয়েছে, সিরিয়ায় এ দুর্যোগে কয়েক হাজার মানুষ প্রাণ হারিয়েছেন এবং লাখো মানুষের একেবারে জরুরি ভিত্তিতে সাহায্যের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। 

নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে এমন আবেদনের ঘোষণা দিয়ে সংস্থাটির মহাসচিব অ্যান্টনিও গুতেরেস বলেন, সিরিয়ার প্রায় ৫ লাখ নাগরিকের জন্য ‘জীবন রক্ষা ত্রাণ’ জোগাবে এ তহবিল এবং তা দিয়ে তিন মাস চলা যাবে।

বিশ্ব সংস্থাটি তুরস্কের জন্য অনুরূপ আবেদনের চূড়ান্ত ধাপে রয়েছে বলেও জানান সংস্থাটির মহাসচিব।

সাহায্যের অনুরোধ জানিয়ে তিনি বলেন, বিধ্বংসী ভূমিকম্পের এক সপ্তাহ পর এই অঞ্চলজুড়ে লাখ লাখ মানুষ গৃহহীন অবস্থায় প্রচণ্ড শীতের মধ্যে বেঁচে থাকার জন্য লড়াই করছে। আমরা সেখানকার এমন পরিস্থিতি পরিবর্তনের জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি। তবে, এক্ষেত্রে আরও অনেক কিছু প্রয়োজন।

তিনি সদস্য দেশগুলোকে ‘বিলম্ব না করে এই প্রচেষ্টাকে এগিয়ে নিতে যথাসাধ্য অর্থায়ন করার জন্য এবং লাখো শিশু, মহিলা এবং পুরুষদের সাহায্য করার জন্য আহ্বান জানিয়েছেন।

১২ বছরের গৃহযুদ্ধে ইতোমধ্যে ভেঙে পড়া সিরিয়ায় ত্রাণ কর্মীদের অবাধে কাজ করার অনুমতি দেওয়ারও আহ্বান জানিয়েছেন গুতেরেস।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন