২৬ জুন ২০২৪, বুধবার



দ্বিতীয় দিনে ইজতেমা, কানায় কানায় পূর্ণ মুসল্লি

স্টাফ রিপোর্টার || ১৪ জানুয়ারী, ২০২৩, ০২:৩১ পিএম
দ্বিতীয় দিনে ইজতেমা, কানায় কানায় পূর্ণ মুসল্লি


আজ দ্বিতীয় দিনের মতো টঙ্গীর তুরাগ নদের তীরে ফজরের নামাজের পর থেকে শুরু হয়েছে বিশ্ব ইজতেমা। কানায় কানায় পূর্ণ মাঠ। সর্বস্তরের মসল্লিদের মধ্যে একটি উৎসব বিরাজ করছে। জীবনের সব পাপ থেকে ক্ষমা ও পুণ্যের শুকরিয়া আদায়ের একটি সুযোগ বলে মনে করছেন মুসল্লিরা। 

এর আগে শুক্রবার (১৩ জানুয়ারি) ফজরের নামাজের পর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্ব। এ বয়ান বাংলাসহ কয়েকটি ভাষায় অনুবাদ করে শুনানো হয়েছিল।

ইজতেমায় আগত মুসল্লি রুবেল হোসেন বলেন, ‌‌‘গতকাল জুমার নামাজ পড়তে মাদারীপুর থেকে এসেছি। ভালো লেগেছে নামাজ পরে। দিনের বেলা ইজতেমার মাঠে থাকি, রাতে পাশেই ভাইয়ের বাসা সেখানে গিয়ে থাকি।’

বৃদ্ধ মুসল্লি জয়নাল বলেন, ‘এখানে আসলে অন্তত ধর্মপ্রাণ মানুষ দেখতে পাই। তাই সবসময় আসতে চেষ্টা করি। আর এবার কোনো সমস্যা চোখে পড়েনি। ভাগে ভাগে ইজতেমা হলেই ভালো।’ 

এর আগে গত বৃহস্পতিবার দুপুরের মধ্যেই মুসল্লিদের পদচারণায় পূর্ণ হয়ে যায় ইজতেমা মাঠ। ইজতেমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

ইজতেমা উপলক্ষে ১৬৫ একর জমিতে শামিয়ানা টানিয়ে মুসল্লিদের জন্য জায়গা করা হয়েছে। ময়দানের উত্তর-পশ্চিম পাশে বিদেশি মুসল্লিদের কামরার পাশে করা হয়েছে মূল মঞ্চ। সেখানে বৃহস্পতিবার বাদ জোহর মাওলানা রবিউল হক ইমান ও আমলের বয়ান করেন। করোনা মহামারি ও অভ্যন্তরীণ কোন্দলের কারণে দুই বছর হয়নি ইজতেমা। এবার মুসল্লিদের জমায়েতে আগের সব রেকর্ড ভেঙে যাবে বলে আশা করছেন আয়োজকরা।

ইজতেমা সুষ্ঠুভাবে সফল করতে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন