২৯ জুন ২০২৪, শনিবার



পাকিস্তান-আফগানিস্তানে ভূমিকম্প, মৃত্যু ১১

আন্তর্জাতিক ডেস্ক || ২২ মার্চ, ২০২৩, ০৯:০৩ এএম
পাকিস্তান-আফগানিস্তানে ভূমিকম্প, মৃত্যু ১১


পাকিস্তান ও আফগানিস্তানে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৯ জনই পাকিস্তানের। আরও ১৬০ জনের মতো আহত হয়েছেন। 

মঙ্গলবার (২১ মার্চ) রাতে আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী জুর্ম শহরে এই ভূমিকম্প অনুভূত হয়। শক্তিশালী এই ভূমিকম্প অনুভূত হয় পার্শ্ববর্তী দেশ ভারতেও।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বরাতে এনডিটিভি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। ভূমিকম্পটি ১৮০ কিলোমিটার গভীরতায় আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহরের ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত।

এদিকে মার্কিন সংসাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের লাঘমান প্রদেশে দুইজন নিহত হয়েছেন। এ ছাড়া ওই অঞ্চলে অন্তত আরও আটজন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমী।

খাইবার পাখতুনখোয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ছাদ, প্রাচীর ও বাড়ি ধসের ঘটনায় ২ জন মারা গেছেন, সেখানে এবং ছয়জন আহত হয়েছেন। প্রদেশে আটটি বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া আরও অন্যান্য প্রদেশে হতাহত হয়েছে। ধসে পড়েছে ঘরবাড়িসহ নানা স্থাপনা। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন