২৯ জুন ২০২৪, শনিবার



ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’কে মংলা বন্দরে অভ্যর্থনা

বাগেরহাট সংবাদদাতা || ০৪ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’কে মংলা বন্দরে অভ্যর্থনা


ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ ও পর্যটকদের অভ্যর্থনা দিয়েছে মংলাবন্দর কর্তৃপক্ষ। ভারতের প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ শনিবার (৪ ফেব্রুয়ারি) বেলা ২টার দিকে মংলা বন্দরের ৭ নম্বর জেটিতে নোঙর করলে বন্দর কর্তৃপক্ষ অভ্যর্থনার আয়োজন করে।

এর আগে শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে সুন্দরবনের নৌ-সীমান্ত পথে বাংলাদেশে প্রবেশ করেছে এ প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’। দেশের সীমান্ত থেকে সুন্দরবনের নৌপথে ভ্রমণকালে নিরাপত্তা নিশ্চত করতে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের একটি টিম রয়েছে এ প্রমোদতরীতে। 

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি তরীটি উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মংলা বন্দরের ৭ নম্বর জেটিতে অবস্থানরত বিলাসবহুল পাঁচ তারকা মানের প্রমোদতরী ও বিদেশি পর্যটকদের স্বাগত ও অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপন্থিত ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণব ভার্মা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল মীর এরশাদ আলী। এ ছাড়াও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল, বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যান গোলাম সাদেকসহ নৌ-পরিবহন মন্ত্রণালয় ও মোংলা বন্দরের উর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশে অবস্থানকালে ‘গঙ্গা বিলাস’ খুলনা জেলার কয়রার আংটিহারা হয়ে ম্যানগ্রোভ সুন্দরবনে প্রবেশ করে মোংলা বন্দর হয়ে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ এলাকা ঘুরবেন বিদেশি পর্যটকরা। পরে নৌ-পথে বরিশাল হয়ে মেঘনা ঘাটে অবস্থান করে সোনারগাঁও ও ঢাকায় ভ্রমণ করবেন প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রীরা। পরবর্তী সময়ে টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী, রংপুরের দর্শনীয় স্থানে ভ্রমণের সুযোগ থাকছে তাদের। 

ভারতে প্রবেশ করবে চিলমারী থেকে। গঙ্গা বিলাসের দেশের অভ্যন্তরে থাকাকালীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ প্রটোকল রুটের নাব্য রক্ষা, বার্দিং সুবিধা নিশ্চিতকরণ ও নৌপথ ব্যবহারের জন্য ভয়েজ পারমিশন প্রদান এবং ভয়েজ পারমিশনের সার্বিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে। আগামী ১৩ মার্চ গঙ্গা বিলাস একই পথে ফেরার কথা রয়েছে।

বাপ্পা/এম



আরো পড়ুন