১৮ মে ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

আইএমএফের ঋণের প্রথম কিস্তির অর্থ পেলো বাংলাদেশ

ঢাকা বিজনেস রিপোর্ট || ০৩ ফেব্রুয়ারী, ২০২৩, ০২:৩২ এএম
আইএমএফের ঋণের প্রথম কিস্তির অর্থ পেলো বাংলাদেশ


আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা আইএমএফের ঋণের প্রথম কিস্তির অর্থ পেয়েছে বাংলাদেশ। প্রথম কিস্তিতে এসেছে ৪৭ কোটি ৬০ লাখ ডলার।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকে সংস্থাটির মোট ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার (৪৭০ কোটি ডলার) ঋণের মধ্যে প্রথম কিস্তির অর্থ জমা হয়েছে বলে নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

তিনি বলেন, ‘আজকে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের যে অ্যাকাউন্ট রয়েছে, আইএমএফ‘র ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬০ লাখ ডলার জমা হয়েছে। সিডিউল অনুযায়ী দ্বিতীয় কিস্তি ও পর্যায়ক্রমে বাকি অর্থ আসবে। ২ দশমিক ২ শতাংশ সুদে নেওয়া এই ঋণ আসবে সাত কিস্তিতে। শেষ কিস্তি আসবে ২০২৬ সালে।’

প্রসঙ্গত, বিদেশি মুদ্রার সরবরাহ সঙ্কটের মধ্যে বাংলাদেশের বহু প্রত্যাশিত ঋণের প্রস্তাব গত ৩১ জানুয়ারি অনুমোদন করে ওয়াশিংটনভিত্তিক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পর্ষদ।

৪২ মাসের চুক্তিতে সরকারের নেওয়া ‘অর্থনৈতিক সংস্কার কর্মসূচিতে’ সহায়তা হিসেবে আইএমএফের এক্সটেন্ডেড ক্রেডিট ফ্যাসিলিটি (ইসিএফ) এবং এক্সটেন্ডেড ফান্ড ফ্যাসিলিটি (ইএফএফ) থেকে ৩৩০ কোটি ডলার ঋণ পাবে বাংলাদেশ। ঋণ অনুমোদনের কথা জানিয়ে প্রথম কিস্তির ৪৭৬ মিলিয়ন ডলার তাৎক্ষণিকভাবে ছাড়া হবে বলে গত মঙ্গলবার বিবৃতিতে জানিয়েছিল আইএমএফ।

এছাড়া আইএমএফ’র নবগঠিত রেজিলিয়েন্স অ্যান্ড সাস্টেইনিবিলিটি ফ্যাসিলিটির (আরএসএফ) আওতায় বাংলাদেশ পাবে ১৪০ কোটি ডলার। বাংলাদেশই প্রথম এশীয় দেশ, যার এই তহবিল থেকে ঋণ পাচ্ছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন