২৬ জুন ২০২৪, বুধবার



উৎপাদনে যাচ্ছে দেশের বড় বায়ু-বিদ্যুৎকেন্দ্র

কক্সবাজার সংবাদদাতা || ২৪ মে, ২০২৩, ১১:০৫ পিএম
উৎপাদনে যাচ্ছে দেশের বড় বায়ু-বিদ্যুৎকেন্দ্র


প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, ‌‘প্রাথমিকভাবে বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রস্তুত হয়েছে দেশের সবচেয়ে বড় বায়ু বিদ্যুৎ কেন্দ্র ৷ বায়ুকে ব্যবহার করে চীনের সর্বশেষ প্রযুক্তির সমন্বয়ে কক্সবাজারের খুরুশকুল ইউনিয়নে নির্মিত এই বায়ু বিদ্যুৎ প্রকল্পে ১০টি টারবাইন থেকে আগামী দুই-তিনদিনের মধ্যে উৎপাদনে যাবে। এখান থেকে প্রাথমিকভাবে আনুমানিক ৩০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।’

বুধবার (২৪ মে) দুপুরে খুরুশকুলে নির্মিত বায়ু বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন। 

প্রকল্প সূত্রে জানা যায়, চীনের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রিন এনার্জি বাংলাদেশ লিমিটেড। কক্সবাজারের তিনটি ইউনিয়নে নির্মিত ২২টি টারবাইনের মধ্যে ১০টি টারবাইন সফলভাবে স্থাপন করা হয়েছে। বাকি ১২ টি টারবাইনসহ বিদুৎ কেন্দ্রটি সরকারের এই মেয়াদকাল অর্থাৎ এ বছরের সেপ্টেম্বর অক্টোবর নাগাদ পরিপূর্ণভাবে উৎপাদনে যাওয়ার জন্য প্রস্তুত হবে। 

আরও জানা যায়, ৯০০ কোটি টাকার এই প্রকল্পটির সব যন্ত্রপাতি আনা হয়েছে চীন থেকে। ২০২১ সালের মার্চে শুরু হওয়া প্রকল্পটিতে চীনা নাগরিকসহ প্রতিদিন কাজ করছেন ৪০০ এর মতো শ্রমিক। কেন্দ্রটি থেকে প্রতিটি টারবাইনে ৩ মেগাওয়াট করে ২২টি টার্বাইন থেকে ৬৬ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে।

নবায়নযোগ্য পরিবেশন বান্ধব এই প্রকল্প জ্বালানি খাতে নতুন আশার আলো বলে অভিমত এর সঙ্গে সংশ্লিষ্টদের।

তাফহীম/এইচ



আরো পড়ুন