১৮ মে ২০২৪, শনিবার



সেন্সর পেলো কাঠগোলাপ

বিনোদন ডেস্ক || ২৬ সেপ্টেম্বর, ২০২৩, ০২:০৯ পিএম
সেন্সর পেলো কাঠগোলাপ


বাংলাদেশে নারীকেন্দ্রিক সিনেমা ভীষণ অপ্রতুল, হাতেগোনা। সেই তালিকার নতুন নাম ‘কাঠগোলাপ’। ড্রিমল্যান্ড এন্টারটেইনমেন্টের ব্যানারে সিনেমাটির প্রযোজক ফরমান আলী। এটি নির্মাণ করেছেন সাজ্জাদ খান। ছবিটি সম্প্রতি দক্ষিণ ভারতের থিলশ্রি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নিয়েছে। উৎসবের সেরা নারীকেন্দ্রিক সিনেমা হিসেবে সম্মাননা পেয়েছে ‘কাঠগোলাপ’। গত ১৯ সেপ্টেম্বর এই সার্টিফিকেট পেল সিনেমাটি।

তার আগে সিনেমাটি শান্তা দেব আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব চেন্নাইতে বেস্ট ডেব্যু ফিচার ফিল্ম হিসেবে বিশেষ জুরি অ্যাওয়ার্ড জিতেছে। আন্তর্জাতিক নানা উৎসবে পুরস্কৃত সিনেমাটি এবার বাংলাদেশে সেন্সর পেয়েছে। ছবিটি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে ২৪ সেপ্টেম্বর। খবরটি নিশ্চিত করে সাজ্জাদ খান বলেন, ‘আমরা ছবিটি এ বছরেই মুক্তির পরিকল্পনা করছি। তবে এখনো মুক্তির তারিখ ঠিক করি নাই।’

‘সাহস’ নির্মাতা সাজ্জাদের দ্বিতীয় ছবি ‘কাঠগোলাপ’। ‘এটা প্রেমের ছবি, কিন্তু অন্যরকম প্রেমের ছবি। এতে আমরা অনেকগুলো মানুষের জীবনের গল্প বলেছি। কাঠগোলাপ যেমন প্রচুর সুবাস দেয়, আমাদের এ মানুষগুলোও সবার অনেক কাজে লাগে। কিন্তু কোথায় জানি একধরনের স্থবিরতা কাজ করে। আর এ থেকেই তৈরি হয় সংকট’- বলেন সাজ্জাদ।

এই নির্মাতা আরও বলেন, ‘আমরা সম্পর্কের এমন অনেক ধরনের স্তর দেখেছি, নানাবিধি সমস্যা দেখেছি। কিন্তু সম্পর্কের এমন সংকটের কথা ‘কাঠগোলাপে’ বলেছি যা আগে কেউ বলেনি।’

মানবজীবন টিকে আছে ‘সম্পর্ক’ নামক অদৃশ্য মায়ার টানে। সম্পর্কের অদ্ভুত মায়াজালে বন্দি বিশ্বব্রহ্মাণ্ড। যখন এ জায়গাটায় টান পড়ে তখন তৈরি হয় নানান সংকট। সে সংকট হয়তো জীবনের গতিপথ বদলে দেয়। কিংবা সম্পর্কের চেনা রূপ অচেনা হয়ে যায়। সম্পর্কের এমনই সংকটের গল্প বলবে ‘কাঠগোলাপ’।

ছবিটির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন অপূর্ণ রুবেল। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কেয়া, জামশেদ শামীম, সুজন হাবিব, মেঘলা মুক্তা, দিলরুবা দোয়েল।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন