২৬ জুন ২০২৪, বুধবার



বিশ্বকাপে শুভ সূচনা বাংলাদেশের, জিতলো ২ উইকেটে

ঢাকা বিজনেস স্পোর্টস ডেস্ক || ০৮ জুন, ২০২৪, ১১:০৬ এএম
বিশ্বকাপে শুভ সূচনা বাংলাদেশের, জিতলো ২ উইকেটে


বিশ্বকাপে শুভ সূচনা বাংলাদেশের, জিতলো ২ উইকেটে

ঢাকা বিজনেস স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ জিতে শুভ সূচনা করলো বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের ডালাসে তারা প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে হারালো ২ উইকেটে। যদিও সহজ ম্যাচ কঠিন বানিয়ে, সমর্থকদের শঙ্কায় ফেলে জিততে হলো তাদের। 

১২৫ রানের মামুলি লক্ষ্য তাড়ায় টাইগরাররা হারায় ৮ উইকেট। সেই পুরনো ব্যাটিং রোগ থেকে মুক্তি মিললো না।  আবারও ত্রাণকর্তা সেই মাহমুদুল্লাহ রিয়াদ। এক ছক্কায় ১৩ বলে ১৬ রান করওলেও জয়ের নায়ক বলতে হবে রিয়াদকেই। উইকেট ধরে রেখে দলকে জিতিয়েই ফিরেছেন তিনি। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় টাইগাররা। সেই পুরনো রোগ, মাঠে নামতে নামতেই ২ উইকেট নেই। দলীয় ১ রানে পড়ে প্রথম উইকেট। ‘শূন্য সরকার’ খ্যাত সৌম্য আউট হন শূন্য রানেই। দ্বিতীয় ওভারে দলীয় ৬ রানে আউট হন তানজিদ হাসান। ৬ বলে ৩ রানে করে প্যাভিলিয়নে ফেরেন এই তরুণ ব্যাটসম্যান। লিটন ও শান্ত চেষ্টা করেন ইনিংস মেরামত করতে। কিন্তু রানের চাকা খুব শ্লথ হয়ে যায়। পিছিয়ে পড়ে আস্কিং রেট থেকে। তবে ভাগ্য ভালো রিকয়ার্ড রেট ছিল কম। ব্যাটিং কেমন ছিল একটি উদাহরণ দিলেই বোঝা যাবে। 

ইনিংসের প্রথম বাউন্ডারি আসে ৩০তম বলে। উইকেটের পেছনে বিপজ্জনক শট খেলে ৪ রান পান লিটন। ৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ২৮। ৬ ওভার শেষে শ্রীলঙ্কার রান ছিল ২ উইকেটে ৫৩, আর বাংলাদেশেরে ৩ উইকেটে ৩৪। 

কিন্তু আবারও পিছিয়ে পড়ে বাংলাদেশ। ৬ষ্ঠ ওভারের দ্বিতীয় বলে পয়েন্টে সহজ ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক শান্ত, ১৩ বলে করেন ৭ রান। বাংলাদেশের ৩ উইকেট নাই ২৮ রানে। অবশ্য অষ্টম ওভারে পাথিরানার কাছ থেকে ১২ রান আদায় করে নেয় বাংলাদেশ, সংগ্রহ দাঁড়ায় ৪৯/৩। ৮.১ ওভারে আসে ৫০ রান। ইনিংসের প্রথম ছক্কা আসে ৯ম ওভারের শেষ বলে, হৃদয়ের ব্যাট থেকে। ৯ ওভার শেষে দলীয় সংগ্রহ ৫৮/৩। ১০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৬৪/৩। ওই সময় শ্রীলঙ্কার সংগ্রহ সমান উইকেটে ৭৪। 

১২ তম ওভারটি ছিল নাটকীয়। হাসারাঙ্গার ওপর চড়াও হয় হৃদয়। পরপর ৩ বলে ৩ ছক্কায় খেলাকে নিয়ে আসেন বাংলাদেশের কোর্টে। কিন্তু চতুর্থ বলে এলবিডব্লিউ হয়ে ফিরতে হয় তাকে। ৯১ রানে পড়লো ৪র্থ উইকেটে। তবে কাজের কাজটি করেছেন তিনি, ২০ বলে দিয়ে গেছেন মূল্যবান ৪০ রান। সেটিই বাংলাদেশের পক্ষে কারও সর্বোচ্চ রান। 

দলের রান যখন ৯৯ তখন ছটফট করছিলেন লিটন। জয় তখন হাতের নাগালে। উচিত ছিল সিঙ্গেল নিয়ে অপরাজিত থাকা। ছটফটানিতে এলবিডব্লিউ হয়ে ফিরলেন। টাইগারদের কমন প্রবলমে হয়ে গেছে উইকেটে কেউ থিতু হতে পারছেন না কেউ। ১৫তম ওভারের প্রথম বলে লিটন ফেরেন ৩৮ বলে ৩৬ করে।  

১৭তম ওভারের দ্বিতীয় বলে ডিপ থার্ডম্যান এলাকায় ক্যাচ দেন সাকিব। ১০৯ রানে পড়ে ৬ষ্ঠ উইকেট। শঙ্কা জাগে তীরে এসে তরী ডুবার। ১৬.৫ ওভারে সমীকরণ আসে একবিন্দুতে। বাংলাদেশের সংগ্রহ ১১১ ছয় উইকেটে, ঠিক একই রান একই উইকেট ছিল শ্রীলঙ্কারও। টাইগারদের তখন দরকার ১৮ বলে ১৪ রান। 

বাংলাদেশ দল হতাশায় ডুবে যায় ১৮তম ওভারে। ১৬ বলে যখন ১২ রান দরকার, তখন বোল্ড হয়ে যান রিশাদ। পড়ে সপ্তম উইকেট। পরের বলে রিভিউ নেয় শ্রীলঙ্কা, তাসকিনের বিরুদ্ধে এলবিডব্লিউ এর। কাটা পরে তাসকিন। ৮ উইকেট শেষ। ফিকে হয়ে যায় জয়ের আশা। 

শেষ ২ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১ রান। উইকেটে তখন তানজিম হাসান আর রিয়াদ। উভয় দলই তখন জেতার আশায়। ১৯তম ওভারের প্রথম বলে ছক্কা মারেন রিয়াদ। ১১ বলে দরকার মাত্র ৫ রান। পরের  ১ নিয়ে স্ট্রাইক দেন তানজিমকে। নাটকীয় ১৯তম ওভার শেষে ৬ বল হাতে রেখে ২ উইকেটে জিতে যায় বাংলাদেশ। ৫ম বলে রিয়াদের বিপক্ষে কট বিহাইন্ডের রিভিউ নেয় শ্রীলঙ্কা, টাইগরাদের তখন দরকার মাত্র ৩ রান। রিভিউ নিয়ে সফল হয়নি তাশ্রীলঙ্কা, উল্টো ওয়াইড কল করেন আম্পায়ার। ১৯তম ওভারের শেষ বলে স্কয়ার লেগে ঠেলে দিয়ে ২ রান নেন রিয়াদ। তাতেই আসে কাঙ্ক্ষিত জয়। 

ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন রিশাদ। ২২ রানে ৩ উইকেট নিয়েছিলেন এই বাংলাদেশি লেগ স্পিনার। ব্যাট হাতে ৩ বলে নিয়েছিলেন ১ রান। 

শ্রীলঙ্কার পক্ষে ৪ ওভারে ১৮ রান দিয়ে ৪ উইকেট নেন নুয়ান থুসারা। হাসারাঙ্গা ৩২ রানে পান ২ উইকেট। ধনঞ্জয়া ও পাথিরানা ১টি করে উইকেট নেন। 

এই জয়ে ১ এক ম্যাচ থেকে ২ পয়েন্ট পেলো বাংলাদেশ। অন্যদিকে টানা ২ ম্যাচ হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার শঙ্কায় শ্রীলঙ্কা। 



আরো পড়ুন