০২ জুন ২০২৪, রবিবার



সহায়তা বাড়াতে জেট্রোর প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান

ঢাকা বিজনেস রিপোর্ট || ২৭ ফেব্রুয়ারী, ২০২৩, ০২:৩২ এএম
সহায়তা বাড়াতে জেট্রোর প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান


দেশে টেকসই বিদ্যুৎ সরবরাহ থেকে শুরু করে মেট্রোরেলের মতো নানা প্রকল্প বাস্তবায়িত হচ্ছে জাপানের আর্থিক সহায়তায় বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‌‘জাপান আমাদের দীর্ঘ পরীক্ষিত বন্ধু। আগামী দিনগুলোতে জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) এই সহায়তা আরও বাড়বে বলে আশা করছি।’  

রোববার (২৬ ফেব্রুয়ারি) ঢাকায় জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের ৫০ বছর পূর্তি এবং বেসিস সফট এক্সপো-২০২৩ উপলক্ষে আয়োজিত নেটওয়ার্কিং সেশনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

পলক বাংলাদেশের নবীন উদ্যোক্তাদের ম্যাচিং ফান্ড হিসেবে জেট্রো যে ১০ লাখ ডলার বিনিয়োগ পরিকল্পনা করছে, তা আরও ১০ লাখ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।  

পলক বলেন, ‘‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় বলেন, ‘সরকার ব্যবসা করবে না ব্যবসার পরিবেশ তৈরি করবে।’ আমরা তাই করছি। বিজেআইটি সেই সুযোগ নিয়ে সাম্প্রতিক সময়ে তাদের ব্যবসা সম্প্রসারণ করেছে।’’ সেই লক্ষ্যে হাইটেক পার্ক ও সফটওয়্যার পার্কগুলো ঘুরে দেখার আহ্বান জানান। তিনি বিনিয়োগ সুবিধার জন্য জাপানি বিনিয়োগকারীদের চাহিদা অনুযায়ী সেখানে এক্সক্লুসিভ জাপানি বিজনেস জোন গড়ে তোলা হবে বলে জানান। 

বেসিস এর মাধ্যমে এরইমধ্যে জাপান এবং বাংলাদেশে সম্ভাবনাময় কয়েকটি স্টার্টআপ প্রতিষ্ঠানের একটি শর্টলিস্ট করা হয়েছে বলে তিনি জানান। প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা বিশ্বাস করি, আমাদের পারস্পরিক সহযোগিতা এবং একসঙ্গে পথচলার মাধ্যমেই বন্ধুত্বের এই বন্ধন আরও দৃঢ় হবে। বাংলাদেশ ও জাপান দুই দেশই এতে লাভবান হবে।’  

অনুষ্ঠানে পিচ সেশনে ইন্টেলিজেন্ট মেশিন, চালডাল লিমিটেড, আই ফার্মার লিমিটেড, আরোগ্য, টেনমিনিট স্কুল, সেবা প্ল্যাটফর্ম, এ্যডু হাইভ, পাল্কি মটোরস, হিসাব টেকনলোজিস, বাড়ি কৈ এবং আমার ল্যাব প্রতিষ্ঠাতারা তাদের ব্যবসায় সম্ভাবনার বিষয় তুলে ধরেন। 

জেট্রো বাংলাদেশ কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি আন্দোর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে একটি উপস্থাপনা পেশ করেন স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেসিস পরিচালক আহমেদুল হক বাবু।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন