০৩ মে ২০২৪, শুক্রবার



ইসরায়েলের হামলার পর বিশ্ব মোড়লদের প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক || ২০ এপ্রিল, ২০২৪, ০২:০৪ এএম
ইসরায়েলের হামলার পর বিশ্ব মোড়লদের প্রতিক্রিয়া


ইরানের ইসফাহান শহরে ইসরায়েলের চালানো ড্রোন হামলা ঠেকিয়ে দিয়েছেন ইরান। দেশটির রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, ইসরায়েলের ছোড়া তিনটি ড্রোনই ইরানের বিমানবাহিনী ধ্বংস করেছে। কাতার  ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

যুক্তরাষ্ট্রের টেলিভিশনের খবরে বলা হয়েছে, ইরানের সামরিক হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার ইরানের ইসফাহান এবং তাবরিজের আকাশে বিস্ফোরণের শব্দ শোনা যায়। কিন্তু ইরান সরকার বিষয়টি অস্বীকার করেছেন। 

ইসরায়েলের পক্ষ থেকে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে এ ঘটনায় বিশ্বের অনেক দেশ প্রতিক্রিয়া জানিয়েছে। ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে। 

এক বিবৃতিতে ওমানের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, এ অঞ্চলের ইসরায়েলের বার বার হামলার তীব্র নিন্দা জানাচ্ছে ওমান। উপসাগরীয় অঞ্চলের দেশ ওমান দীর্ঘদিন ধরেই ইরান ও পশ্চিমা বিশ্বের সঙ্গে মধ্যস্থতা করে আসছে। 

মিশরের পররাষ্ট্রমন্ত্রণালয় ইসরায়েল ও ইরানের মধ্যে বৈরি সম্পর্কের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এছাড়া এ অঞ্চলে অস্থিতিশীল পরিবেশ তৈরি করলে তার পরিণতি সম্পর্কেও সতর্ক করেছে মিশর। 

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় মধ্যপ্রাচ্যে সংঘাতের পরিস্থিতি এড়াতে সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। এক বিবৃতিতে তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় ইসরায়েলের ধ্বংসযজ্ঞ বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে এবং ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় কাজ করতে হবে। 



আরো পড়ুন