২৬ জুন ২০২৪, বুধবার



৩ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ সেপ্টেম্বর, ২০২৩, ১২:০৯ পিএম
৩ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার


দেশের চাহিদা মেটাতে ৩ কোটি ৮০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিজিপি) ৩০তম বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান  সাংবাদিকদের জানান, বৈঠকে মোট ১৪ প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এর একটি প্রস্তাবে সরকার ৩ কোটি ৮০ লাখ লিটার তেল কিনবে। এছাড়া ৩ লাখ মেট্রিক টন গম ও ১ কোটি ৭০ লাখ মেট্রিক টন সার কিনবে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, 'ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চলতি অর্থবছরের (অর্থবছর ২৪) জন্য বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেড থেকে স্থানীয় উন্মুক্ত টেন্ডার পদ্ধতিতে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে। প্রতি লিটার সয়াবিন তেলের মূল্য ১৫৯ টাকা ৮৫ পয়সা। এই হিসাবে মোট প্রায় ৭৯ কোটি ৯২ লাখ টাকায় এই তেল কেনা হবে। এছাড়া ইন্টারন্যাশনাল ডাইরেক্ট প্রকিউরমেন্ট মেথড (ডিপিএম)-এর অধীনে ব্রিজো মেরিন এসডিএন বিএইচডি, মালয়েশিয়া (স্থানীয় এজেন্ট: সেনা ভোজ্য তেল ইন্ডাস্ট্রিজ, ঢাকা) থেকে প্রায় ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে। এতে প্রায় ৪৩৩ কোটি ৬২ লাখ টাকা ব্যয় হবে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম হবে ১৫৫ টাকা ৯৩ পয়সা।’  

মাহবুব আরও বলেন, 'খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে খাদ্য অধিদপ্তর রাশিয়া থেকে জি২জি ভিত্তিতে ৩ লাখ মেট্রিক টন গম কিনবে। প্রতি কেজি গমের দাম ৩৪ টাকা ৪৩ পয়সা। এই হিসেবে প্রায় ১ হাজার ৩২ কোটি ৯০ লাখ টাকার গম কিনবে সরকার।' 

অতিরিক্ত সচিব  আরও বলেন, 'টিসিবি চলতি অর্থবছরে শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড থেকে স্থানীয় উন্মুক্ত টেন্ডার পদ্ধতির অধীনে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে। প্রতি কেজি মসুর ডালের দাম নির্ধারণ করা হয়েছে ৯৬ টাকা ৮৫ পয়সা। এতে মোট প্রায় ৫৮ কোটি ১১ লাখ টাকা খরচ হবে।'

সাঈদ মাহবুব জানান, কৃষি মন্ত্রণালয়ের ৪টি আলাদা প্রস্তাবের মধ্যে একটিতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির অধীনে কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ৫০ হাজার মেট্রিক টন এমওপি সার কিনবে। প্রতিটন ৩২৩ ডলার দামে মোট প্রায় ১৭৭ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় বিএডিসি ৬ষ্ঠ লটের অধীনে ওসিপি, এসএ, মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার কিনবে। প্রতি টন সারের দাম ৫২৬ ডলার। এতে প্রায় মোট ২৩১ কোটি ৪৪ লাখ টাকা খরচ হবে।

অতিরিক্ত সচিব জানান, রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির ভিত্তিতে বিএডিসি ৭ম লটের অধীনে ওসিপি, এসএ, মরক্কো থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার কিনবে। প্রতি টন সারের দাম ৩৮৯ দশমিক ৭৫ ডলার। এতে মোট প্রায় ১২৮ কোটি ৬২ লাখ টাকা খরচ হবে।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন