০৪ মে ২০২৪, শনিবার



‘বাউলের ধ্যানে পরমের সন্ধানে অন্তর হোক আলোকিত’

নিজস্ব প্রতিবেদক || ২৫ মার্চ, ২০২৪, ১০:০৩ পিএম
‘বাউলের ধ্যানে পরমের সন্ধানে অন্তর হোক আলোকিত’


‘বাউল ধ্যানে পরমের সন্ধানে অন্তর হোক আলোকিত’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়েছে মঙ্গলবার (১৯ মার্চ। বাংলাদেশ বাউল ও লোকশিল্পী সংস্থার উদ্যোগে আলোচনার পাশাপাশি ইফতার মহাফিলের আয়োজন করা হয়েছিল। 

রাজধানীর বেইলি রোডে সংস্থার প্রধান কার্যালয়ে আয়োজিত আলোচনা ও ইফতার মাহফিলে সভাপতিত্ব করেন বাংলাদেশ বাউল ও লোকশিল্পী সংস্থার সভাপতি, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাউলশিল্পী বাউল ফকির শফি মণ্ডল।

আলোচনায় অংশ নেন বিশিষ্ট লোকসংগীতশিল্পী ও সংসদ সদস্য অনিমা মুক্তি গোমেজ, জ্বালালি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ বাউল ও লোকশিল্পী সংস্থার উপদেষ্টা শাহিনা খাতুন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক এবং বাংলাদেশ বাউল ও লোকশিল্পী সংস্থার উপদেষ্টা মো. শহিদুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. তারেক রেজা, বাংলা একাডেমীর পরিচালক ড. তপন বাগচী, ইউনেস্কোর সিনিয়র প্রোগ্রামার মোহাম্মদ তাজ উদ্দিন, বিশিষ্ট লালন গবেষক আবদেল মাননান, ড. আবু ইসহাক, গবেষক ও বাউল শিল্পী রুবেল সাইদুল আলম, ঢাকা বিজনেস সম্পাদক উদয় হাকিম, জনপ্রিয় কণ্ঠশিল্পী সুলতানা ইয়াসমিন লায়লা, সংস্থার আন্তর্জাতিক সম্পাদক, বিশিষ্ট অনুবাদক ও লেখক অনন্ত উজ্জ্বল, বিশিষ্ট লেখক, গবেষক, সংগীত শিল্পী ও সরকারি সদরপুর কলেজের সহযোগী অধ্যাপক সৈয়দ জাহিদ হাসান, বিটিভির মুখ্য মিউজিশিয়ান অনুপম বিশ্বাস, জনপ্রিয় কণ্ঠশিল্পী রাফি তালুকদার প্রমুখ। 


আলোচনা ও ইফতার শেষে অনুষ্ঠিত হয় লালন ও ভাব সংগীত। পরিবেশনায় ছিলেন বাউল গুরু শফি মণ্ডল, মিজানুর রহমান ভুট্টো, পলাশ শীল, ডলি মণ্ডল, শাহ সুফি খলিল চিশতি, দপ্তর সম্পাদক রিপন শেখ, দৈনিক প্রথম আলোর প্রধান ফটো সাংবাদিক কবির হোসেন প্রমুখ। অনুষ্ঠানে হারমোনিয়ামে সঙ্গত করেছেন আলম দেওয়ান, তবলায় সুমন, বাঁশিতে রানা, দুতরায় আনন্দ প্রমুখ। 

অনুষ্ঠান সঞ্চালনা করেন লালন গবেষক ও সংস্থার সাধারণ সম্পাদক সরদার হীরক রাজা। এছাড়া আলোচনা ও ইফতার মাহফিলে অংশ নেন বিভিন্ন শ্রেণী-পেশার সংগীতানুরাগী, লেখক, গবেষক ও শিল্পীরা। 



আরো পড়ুন