২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

শনিবার কবি রুবেলের ভবঘুরে অভিলাষ কাব্যের পাঠ-উন্মোচন

স্টাফ রিপোর্টার || ০৭ মার্চ, ২০২৪, ০৪:০৩ পিএম
শনিবার কবি রুবেলের ভবঘুরে অভিলাষ কাব্যের পাঠ-উন্মোচন


কবি রুবেল সাইদুল আলমের ‘ভবঘুরে অভিলাষ’ কাব্যের পাঠ-উন্মোচন করা হবে শনিবার (৯ মার্চ)। এদিন সন্ধ্যা ৬টায় রাজধানীর পরিবাগে বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনে বাতিঘরে এই পাঠ-উন্মোচন অনুষ্ঠিত হবে।

পাঠ-উন্মোচন করবেন কবি নির্মলেন্দু গুণ। কবিতাগ্রন্থটি নিয়ে আলোচনা করবেন কবি শামীম রেজা, টোকন ঠাকুর, অধ্যাপক ড, জাহেদুল কবির লিটন, কবি ও প্রাবন্ধিক কাজী শাহজাহান। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করবেন তামান্না তিথি ও হাসান মাহাদী।   সংগীত পরিবেশন করবেন ফকির শফি মণ্ডল। 

অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে ঢাকা বিজনেস, বাংলা ভিশন, আরটিভি ও ডিবিসি। 

কবি রুবেল সাইদুল আলম একজন শিল্পমনা, প্রকৃতিপ্রেমী, স্বপ্নবাজ ও খেয়ালি মানুষ। তিনি একাধারে একজন কবি, কণ্ঠশিল্পী, বাউল গবেষক এবং বাংলাদেশ কাস্টমস-এর ডেপুটি কমিশনার। চাঁদপুর জেলার মতবল উত্তর উপজেলায় তাঁর জন্ম ও বেড়ে ওঠা। প্রকৃতির বিভিন্ন পরিসরে তিনি দুরন্ত ও বর্ণিল এক শৈশব কাটিয়েছেন গ্রামে। তিনি মনে করেন, এগুলো তাঁকে ঋদ্ধ করেছে। জীবনবোধের আপেক্ষিকতায় তিনি অনেকের চেয়ে বেশি স্মৃতিকাতর ও গ্রামীণ ঐতিহ্যের ব্যপারে অনেক মানস সমৃদ্ধ।

রুবেল সাইদুল আলম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ও মাইক্রোবায়োলজিতে গবেষণা-সহ স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। বিশ্বের বিভিন্ন নামকরা জার্নালে তাঁর অনেক গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। তিনি ২০১০ সালে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত বিজ্ঞানবিষয়ক এশিয়া প্যাসিফিক একাডেমিক কনফারেন্সে ‘বেস্ট ইয়ং ইনভেস্টিগেটর অ্যাওয়ার্ড’ অর্জন করেন। তাঁর কর্মদক্ষতা, দায়িত্বশীলতা এবং আন্তর্জাতিক বাণিজ্যকে দুর্নীতিমুক্ত ও ব্যবসাবান্ধব করার জন্য ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন ২০১৭ সালে তাঁকে ‘সার্টিফিকেট অব মেরিট’ অ্যাওয়ার্ড প্রদান করেন।

কঠিন এক কর্মজীবনের ফাঁকেও তিনি কবিতা লেখেন, গান লেখেন, বিভিন্ন গণমাধ্যমে গান করেন, বাউলদের নিয়ে গবেষণা করেন। ভালোবাসেন বাউলদের সান্নিধ্য, আখরাই আড্ডা ও সাধুসঙ্গ। তাঁদের জীবন-দর্শন, জীবনবোধ ও তত্ত্ব নিয়ে জানার চেষ্টা করেন। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে তাঁর অনেক আর্টিক্যাল প্রকাশিত হয়েছে। তিনি বাংলাদেশ বাউল ও লোকশিল্পী সংস্থার কোষাধ্যক্ষ।



আরো পড়ুন