০৩ মে ২০২৪, শুক্রবার



লেবুর হালি ২ হাজার টাকা!

মো. আজহার উদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া || ১৯ এপ্রিল, ২০২৪, ০৪:০৪ পিএম
লেবুর হালি ২ হাজার টাকা!


ব্রাহ্মণবাড়িয়ায় এক হালি লেবু বিক্রি হচ্ছে ২ হাজার টাকায়।  এই লেবুর নাম ‘জারা লেবু’। নামে লেবু হলেও দেখতে অনেকটা পেঁপের মতো। যে-কারও চোখ আটকে যাবে লেবুতে। জেলার আখাউড়া পৌর এলাকার টানপাড়ার মো. শেখ সাদির বাড়িতে জারা লেবু চাষ করা হয়েছে। 

শেখ সাদি জানান, তার বাড়িতে লাগানো সাতটি গাছেই লেবু ধরেছে। প্রায় সাত মাস আগে তিনি খুলনায় তার ভগ্নিপতির বাড়িতে যান। সেখান থেকে জারা জাতের ওই লেবুর চারা আনেন। চারা লাগানোর সাত মাসের মধ্যেই গাছে পরিপূর্ণ ফলন হয়েছে। সাতটি গাছেই এখন লেবু ঝুলছে। এর মধ্যে কয়েকটির ওজন এক কেজিরও কিছু বেশি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেবুর ছবি ছড়িয়ে পড়লে অনেকেই দেখতে ছুটে আসছেন।

কৃষিবিদরা বলছেন, সাধারণত উঁচু মাটিতে এই জাতের লেবুর ফলন ভালো হয়। বাজারে এ লেবুর হালির দাম ২০০০ টাকা। এটি সাইট্রাস গোত্রের মধ্যে ‘ইউনিক’ ফল। সাইট্রাস গোত্রের আদি তিনটি ফলের মধ্যে কমলা, বাতাবি লেবু ও জারা লেবু রয়েছে। একেকটি জারা লেবু এক থেকে দুই  কেজি পর্যন্ত ওজনের হতে পারে। 

লেবু দেখতে আসা অনেকেই জানান , তারা মূলত কাগজি, চায়না, পাতি লেবুর চাষ করতে দেখেছেন। কিন্তু জারা লেবু কখনো দেখেননি। লোকমুখে শুনে দেখতে এসেছেন।’

আখাউড়া উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘একসময় বছরের নির্দিষ্ট সময় নানা প্রকারের লেবু পাওয়া যেতো। এখন কম-বেশি বারো মাসই পাওয়া যায়।   

/ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন