১৮ মে ২০২৪, শনিবার



মনিপুরে ফের সংঘাত, পুলিশ কমান্ডো নিহত

আন্তর্জাতিক ডেস্ক || ১৯ জানুয়ারী, ২০২৪, ০৩:০১ পিএম
মনিপুরে ফের সংঘাত, পুলিশ কমান্ডো নিহত


ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে ফের সংঘাত ছড়িয়ে পড়েছে। বুধবার (১৭ জানুয়ারি) রাতে রাজ্যের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক শহর মোরেহতে  নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে পুলিশের দুই কমান্ডো অফিসার নিহত ও আহত হয়েছেন ৬ পুলিশ সদস্য। অন্যদিকে থাউবাল জেলায় সহিংসতায় আহত হয়েছেন তিন বিএসএফ সদস্য।

জাতিগত সহিংসতার জেরে ভারতের মনিপুরে ঘটছে একের পর এক সংঘাত। কখনো আদিবাসীরা নিজেদের মধ্যে সংঘাতে জড়াচ্ছে, আবার কখনো নিরাপত্তাবাহিনীর সঙ্গে। এতে আদিবাসীদের পাশাপাশি প্রাণ যাচ্ছে নিরাপত্তায় নিয়োজিত আইনশৃঙ্খলা সদস্যদেরও।  

বুধবার স্থানীয় সময় রাতে থাউবাল জেলার পুলিশ সদর দফতরে ক্ষুব্ধ আদিবাসীরা আক্রমণ চালায়। এতে বিএসএফের তিনজন সদস্য গুরুতর আহত হন।

পুলিশের বরাতে স্থানীয় গণমাধ্যমের খবরে জানা যায়, কুকিরা থাউবাল পুলিশের সদর দফতরে আইন লঙ্ঘন করে প্রবেশ করে। দুর্বৃত্তরা নিরাপত্তা কর্মীদের বাধা না মানায়, আইনানুগ ব্যবস্থা নিতে বাধ্য হয়েছিল তারা। এ সময় আদিবাসীরা সরাসরি গুলি চালায়, গুলিবিদ্ধ হন ৩ নিরাপত্তাকর্মী। 

এর আগে, বুধবার ভোরে মোরেহ শহরের কাছে পুলিশের একটি নিরাপত্তা চৌকিতে হামলা চালায় দুর্বৃত্তরা। এ সময় পুলিশ চৌকি লক্ষ্য করে গুলিবর্ষণের পাশাপাশি ছোড়া হয় গ্রেনেড। পরে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পাল্টা গুলি চালায় কমান্ডোরা। এতে পরিস্থিতি আরও অস্থিতিশীল হয়ে উঠলে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর দুই কমান্ডো অফিসার নিহত হন। আহত হয়েছেন আরও ৬ জন পুলিশ সদস্য।

গত অক্টোবরে পুলিশ কর্মকর্তা চিংথাম আনন্দ কুমারকে হত্যার অভিযোগে স্থানীয় কুকি-জো জাতিগোষ্ঠীর দুই সদস্যকে গ্রেফতার করা হয়। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু করেন স্থানীয়রা। এর জেরে সেখানে নতুন করে সহিংসতা ছড়িয়ে পড়ে।




আরো পড়ুন