১৮ মে ২০২৪, শনিবার



ইসরায়েলি হামলায় গাজায় শতাধিক সাংবাদিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক || ২৪ ডিসেম্বর, ২০২৩, ০২:১২ পিএম
ইসরায়েলি হামলায় গাজায়  শতাধিক সাংবাদিক নিহত


গাজা উপত্যকায় যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত হামলায় নিহত সাংবাদিকের সংখ্যা দাঁড়িয়েছে ১০০ জনের বেশি। এই তালিকায় সবশেষ যুক্ত হয়েছেন বার্তা সংস্থা আল রাই এজেন্সির উপ-পরিচালক আহমাদ জামাল আল মাধুন। গাজা কর্তৃপক্ষের বরাত দিয়ে রোববার (২৪ ডিসেম্বর) আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গাজার জনসংযোগ দপ্তরের দাবি, গাজায় ইচ্ছাকৃতভাবে সাংবাদিকদের হত্যা করছে ইসরায়েলি সেনারা। যুদ্ধ নিয়ে ফিলিস্তিনি কণ্ঠকে নীরব ও সত্যকে আড়াল করতে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে খবর ও তথ্য পৌঁছাতে বাধা দিতে এসব করছে তারা।

সংবাদকর্মীদের অধিকার নিয়ে কাজ করা সংস্থা ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্টের সহ-সাধারণ সম্পাদক টিম ডসন বলেন, অবরুদ্ধ গাজায় অস্বাভাবিক সংখ্যক সাংবাদিক নিহত হয়েছেন। তিনি বলেন, এর আগে আর কোনো একক সংঘাতে এত সংখ্যক সাংবাদিক নিহত হননি। 

গাজা সরকারের গণমাধ্যম সংস্থার কার্যালয় জানিয়েছে, চলতি বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ১০১ জন সাংবাদিক প্রাণ হারিয়েছেন। একই সময়ে ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত হামলায় সংবাদ মাধ্যমের অর্ধ-শতাধিক কার্যায়ল পুরোপুরি বা আংশিক ধ্বংস হয়েছে। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, তাদের অ্যারাবিক ক্যামেরাম্যান সামের আবুদাকাও হামলায় নিহত হয়েছেন।

ইসরায়েলি হামলায় গত দুই দিনে ৩৯০ ফিলিস্তিনি নিহত এবং ৭৩৪ জন আহত হয়েছেন। এ নিয়ে ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ এই উপত্যকায় ইসরায়েলি হামলায় ২০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৫০ হাজারের বেশি মানুষ। ভবনের ধ্বংসস্তূপের নিচে আটকা আছে কয়েক হাজার। ২৩ লাখ মানুষের গাজায় চরম মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। প্রায় ৬ লাখ মানুষ ক্ষুধা ও অনাহারের মধ্যে রয়েছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন