১৮ মে ২০২৪, শনিবার



ফিলিস্তিনিদের হত্যায় ইসরায়েলকে লাইসেন্স দেওয়া হয়েছে: আরব লিগের প্রধান

আন্তর্জাতিক ডেস্ক || ২৪ ডিসেম্বর, ২০২৩, ১০:১২ এএম
ফিলিস্তিনিদের হত্যায় ইসরায়েলকে লাইসেন্স দেওয়া হয়েছে: আরব লিগের প্রধান


গাজায় স্থায়ীভাবে যুদ্ধ বিরতিতে ব্যর্থ হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এর মধ্য দিয়ে ফিলিস্তিনিদের হত্যায় ইসরায়েলকে লাইসেন্স দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন আরব লিগের সেক্রেটারি জেনারেল আহমেদ আবুল গাইত। সৌদি ভিত্তিক গণমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। শুক্রবার (২২ ডিসেম্বর) যুদ্ধবিরতির প্রসঙ্গ বাদ দিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ‘গাজা প্রস্তাব’ পাস হয়। ওই প্রস্তাবে শুধু গাজায় মানবিক সহায়তা জোরদারের কথা বলা হয়েছে। 

আবুল গাইত বলেন, গাজায় মানবিক বিপর্যয় চরম পর্যায়ে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ছিল এ যুদ্ধ বন্ধে জোড়ালো আবেদন তোলা। 

গাজায় স্থানীয়ভাবে যুদ্ধ বন্ধে একটি প্রস্তাব পাসের আয়োজন করে জাতিসংঘ। কিন্তু এতে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ার কারণে গাজায় শুধু মানবিক সহায়তা বাড়ানোর প্রস্তাবটি জাতিসংঘের সাধারণ পরিষদে পাস হয়। দীর্ঘ এক সপ্তাহের বেশি সময় ধরে প্রস্তাবটি ঝুলে ছিল। 

দীর্ঘ দুই মাসের বেশি সময় ধরে গাজায় স্থল ও বিমান হামলা চালানোর ফলে পুরো এলাকা ধ্বংস হয়ে গেছে। এমন পরিস্থিতিতে যুদ্ধবিরতির প্রসঙ্গে এড়ানোর কারণে বিশ্ব গাজাকে চূড়ান্তভাবে মানবিক বিপর্যয়ের দিকে ঠেলে দিয়েছে। 

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের ক্রমাগত হামলায় ২০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে অর্ধ লক্ষাধিক মানুষ। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন