১৮ মে ২০২৪, শনিবার



শ্রীলঙ্কার বিপক্ষে জিতে গ্রুপের শীর্ষে বাংলাদেশ, শিবলীর সেঞ্চুরি

ক্রীড়া ডেস্ক || ১৩ ডিসেম্বর, ২০২৩, ০৬:১২ পিএম
শ্রীলঙ্কার বিপক্ষে জিতে গ্রুপের শীর্ষে বাংলাদেশ, শিবলীর সেঞ্চুরি


অনুর্ধ-১৯ এশিয়া কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে পৌছে গেল বাংলাদেশের যুবারা। ১৩ ডিসেম্বরের ম্যাচে তারা শ্রীলঙ্কাকে হারিয়েছে ৬ উইকেটে। সেঞ্চুরি পেয়েছেন টাইগার ওপেনার আশিকুর রহমান শিবলী। ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত খেলে ১১৬ রানে অপরাজিত ছিলেন তিনি। 

গ্রুপ পর্বের শেষ ম্যাচ জিততে বাংলাদেশের যুবাদের টার্গেট ছিল ২০১ রান। দুবাইতে হচ্ছে অনুর্ধ ১৯ এশিয়া কাপের দশম আসর। টসে জিতে শ্রীলঙ্কার বিপক্ষে ফিল্ডিং নিয়েছিল বাংলাদেশ। ওয়ানডে ফরমেটে ৫০ ওভারে শ্রীলঙ্কা করতে পেরেছে ৯ উইকেটে ২০০ রান। 

জবাব দিতে নেমে দুর্দান্ত খেলেছেন বাহাতি ওপেনার আশিকুর রহমান শিবলী। ১৩০ বলে অপরাজিত ১১৬ রান করেন তিনি। তার সেঞ্চুরির সুবাদে ৫৫ বল হাতে রেখেই সহজ জয় নিয়ে মাঠ ছাড়েন জুনিয়ার টাইগাররা। আরেক ওপেনার জিসান আলম অবশ্য আউট হয়েছিলেন শুন্য রানে। ওয়ান ডাউনে নেমে পেস অলরাউন্ডার রিজওয়ান করেন ৩২ রান। আরিফুল ১৮ এবং আহরার ২৩ রান করে আউট হন। ২ রানে অপরাজিত ছিলেন শিহাব জেমস। অতিরিক্ত থেকে আসে ১৩ রান। 

শ্রীলঙ্কার পক্ষে ২ উইকেট নেন গুরুকা। বিশ্ব লাহিরু এবং মালশা একটি করে উইকেট পান। 

এর আগে বাংলাদেশের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন ওয়াসি সিদ্দিক, ১০ ওভারে তিনি দিয়েছেন ৩২ রান। এছাড়া দুটি করে উইকেট পেয়েছেন রাব্বি, ও পেসার মারুফ। একটি করে উইকেট নিয়েছেন বর্ষন ও পারভেজ জীবন। 

ব্যাটিংয়ে শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেছেন ওপেনার পিলিন্ডু পেরেরা। ২৫ রান করেছেন জয়াবর্ধনে এবং বিশ্ব লাহিরু। রুসান্দা করেছেন ২৪, ২১ রান করেছেন ওপেনার রাভিশান এবং শারুজান। দিনুরা কালুফানা করেছেন ২০ এবং ১৯ করেছেন রুভিশান পেরেরা। শ্রীলঙ্কা ভালো সূচনা পেলেও বাংলাদেশের বোলারদের দাপটে চ্যালেঞ্জিং স্কোর করতে পারেনি তারা। 

বাংলাদেশের বোলাররা আয়ত্বের মধ্যেই বেঁধে রাখেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের। ব্যাট হাতেও তারা ছিলেন বেশ সাবলিল। ৩ ম্যাচের সবগুলো জিতে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্বের শীর্ষে বাংলাদেশ। 

আগামি মাসে দক্ষিন আফ্রিকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে অনুর্ধ -১৯ বিশ্বকাপ। তার প্রস্তুতি হিসেবে এশিয়ার দেশগুলো খেলছে এশিয়া কাপ। এরই মধ্যে একবার অনুর্ধ ১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে নিজেদেরকে পরাশক্তি হিসেবেই জানান দিয়েছে বাংলাদেশ। 

৮ টি দল নিয়ে দুবাইতে শুরু হয়েছে দশম অনুর্ধ ১৯ এশিয়া কাপ। বি গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাছাই খেলে আসা জাপান। এ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান এবং বাছাই পর্ব পেরিয়ে আসা সংযুক্ত আরব আমিরাত এবং নেপাল। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন