২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



নতুন রপ্তানি শুল্কায়নে পেঁয়াজ আমদানি শুরু

আনোয়ার হোসেন বুলু, দিনাজপুর || ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ১১:০৯ এএম
নতুন রপ্তানি শুল্কায়নে পেঁয়াজ আমদানি শুরু


দুই দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে নতুন শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। বুধবার (১৭ সেপ্টেম্বর) সন্ধা ৬ টারদিকে ভারতীয় ৪ ট্রাকে ১২৩ মেট্রিক টন পেঁয়াজ দেশে প্রবেশের করে। এসব পেঁয়াজ আমদানি করছেন মেসার্স শওকত ট্রেডার্স, মেসার্স সুমাইয়া ইন্টারপ্রাইজ ও মেসার্স বি কে ট্রেডার্স। বিষয়টি নিশ্চিত করেছেন হিলি আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক মো. নাজমুল হক।

হিলি স্থলবন্দরের সুমাইয়া ট্রের্ডাসের মালিক মো. বাবু হেসেন, ‘সম্প্রতি ভারতে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় চলতি মাসের (১৩ সেপ্টেম্বর) পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক থেকে ২০ শতাংশ এবং রপ্তানি মূল্য টন প্রতি ৫৫০ মার্কিন ডলার থেকে ১৪৫ ডলার কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশ করে ভারতে বাণিজ্য মন্ত্রণালয়।’ 

ভারতের কাস্টমস সার্ভারে সেটি সংযুক্ত না হওয়ায় গত শনিবার ও রোববার এই দুই দিন পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। আজ সেই জটিলতা কাটিয়ে মঙ্গলবার থেকে হিলি বন্দর দিয়ে আমদানি শুরু হয়েছে। 

এরআগে গেলো বছরের ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত অভ্যন্তরীণ সংকটের অজুহাতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। এরপর মার্চ মাসে অনির্দিষ্টকালের জন্য দ্বিতীয় দফায় নিষেধাজ্ঞা দেন। এতে বাংলাদেশে পেঁয়াজের সংকট দেখা দেখা দেয়। দফায় দফায় দাম বাড়তে থাকে পেঁয়াজের দাম। এরপর প্রায় ৫ মাস পর গত ৪ মে নূন্যতম ৫৫০ মার্কিন ডলার রপ্তানি মূল্য এবং ৪০ শতাংশ হারে শুল্ক নির্ধারণ করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয় ভারত সরকার।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মো. শহিদুল ইসলাম ঢাকা বিজনেসকে বলেন, ‘সম্প্রতি ভারত অভ্যন্তরে পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কায়ন থেকে ২০ শতাংশ এবং টন প্রতি নূন্যতন ৫৫০ ডলারের থেকে কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে। আজ মঙ্গলবার সন্ধা থেকে হিলি বন্দর দিয়ে আমদানি শুরু হয়েছে। নতুন নিয়ম সার্ভারে সংযুক্ত হওয়ায় পেঁয়াজের দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা আমদানি খরচ কমবে। দেশের বাজরেও কমে আসবে পেঁয়াজের দাম। এদিকে হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে,আজ মঙ্গলবার ৪ টি ভারতীয় ট্রাকে ১২৩ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।’ 



আরো পড়ুন