২৬ জুন ২০২৪, বুধবার



হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি: প্রথম ধাপে মুক্তি পাবে ১৩ জিম্মি

আন্তর্জাতিক ডেস্ক || ২৪ নভেম্বর, ২০২৩, ০৯:১১ এএম
হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি: প্রথম ধাপে মুক্তি পাবে ১৩ জিম্মি


কাতারের মধ্যস্থতায় ইসরায়েল এবং হামাসের মধ্যে চার দিনের যুদ্ধবিরতি শুরুর জন্য অপেক্ষা করছে  গাজাবাসী। শুক্রবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ৭ টা (বাংলাদেশ সময় বেলা ১১টা) থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে।  বিকেল ৪টায় যুদ্ধবিরতির চুক্তি অনুসারে প্রথমে ১৩ ইসরায়েলি বন্দিকে মুক্তি দেওয়া হবে। কাতার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি এসব তথ্য জানান। তিনি বলেন, যেসব জিম্মি একই পরিবারের, তাদের একসঙ্গে রাখা হবে। জিম্মিদশা থেকে মুক্তি দিতে প্রতিদিন বেশ কিছু বেসামরিক নাগরিককে অন্তর্ভুক্ত করা হবে। চার দিনের মধ্যে মোট ৫০ জন ইসরায়েলিকে মুক্তি দেওয়া হবে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র আরও বলেন, বুধবার থেকে যুদ্ধবিরতির বিষয়ে যেভাবে যোগাযোগ করা হচ্ছিল, বৃহস্পতিবার ভোর পর্যন্ত মিশর ও দোহায় উপস্থিত পক্ষগুলোর সঙ্গে সেভাবেই সমন্বয় করা হয়েছে। সভাগুলো খুব ভালো ও ইতিবাচক পরিবেশে হয়েছিল।

তিনি আরও বলেন, অবশ্যই ফলাফলটি ছিল চুক্তি বাস্তবায়ন পরিকল্পনার অংশ। আমরা সবসময় বলেছি, এমন কিছু হওয়া দরকার যা কংক্রিট এবং জিম্মিদের মুক্তির জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করতে প্রস্তুত।

উল্লেখ্য, ৭ অক্টোবর থেকে গাজায় ১৪ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। ইসরায়েলে, হামাসের হামলায় সরকারিভাবে নিহতের সংখ্যা প্রায় ১ হাজার ২০০।

ঢাকা বিজনেস/এসএম/



আরো পড়ুন