২৬ জুন ২০২৪, বুধবার



অর্থনীতি
প্রিন্ট

যেমন গেলো গত সপ্তাহের পুঁজিবাজার

মোহাম্মদ তারেকুজ্জামান || ০২ ডিসেম্বর, ২০২৩, ০২:১২ পিএম
যেমন গেলো গত সপ্তাহের পুঁজিবাজার


সদ্য বিদায়ী সপ্তাহে (২৬ নভেম্বর-৩০ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)ও দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) কমেছে মোট লেনদেন। তবে অপরিবর্তিত ছিলো উভয় স্টক এক্সচেঞ্জের অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে দেশের প্রধান এই শেয়ারবাজারে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৪০০ কোটি টাকা। আর সদ্য বিদায়ী সপ্তাহে বা আলোচিত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৩৮১ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪ দশমিক ৭০ শতাংশ।

ডিএসইতে আলোচিত সপ্তাহে পিই রেশিও হয়েছে ১৪ দশমিক ৩৯ পয়েন্ট। এর আগের সপ্তাহে যা ছিলো ১৪ দশমিক ৪০ পয়েন্ট। আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট ৪০৪টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। আর শেয়ার দর কমেছে ৯২টি কোম্পানির ও ২২২টি কোম্পানির দর অপরিবর্তিত ছিলো। এবং ২৭টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

এদিকে ডিএসই প্রধান সূচক (ডিএসইএ্ক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ২৩৩ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২২৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১০ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ১৭ শতাংশ। ডিএসই ৩০ সূচক গত সপ্তাহে ছিলো ২ হাজার ১০৬ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১০৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১ দশমিক ৬১ পয়েন্ট। আর শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ০৮ শতাংশ। 

সর্বশেষ ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩৫২ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ৬৭ পয়েন্ট। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ০৫ শতাংশ। গত সপ্তাহের তুলনায় আলোচিত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কমেছে ০ দশমিক ০৯ শতাংশ।

এদিকে ডিএসই সূত্রে আরও জানা গেছে, লেনদেনে অংশগ্রহণ করা কোম্পানিগুলোর মধ্যে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড ও স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে বিডি. থাই অ্যালুমিনিয়াম লিমিটেড, দ্য ডাক্কা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি ও ইভেন্স টেক্সটাইলস লিমিটেড।

সিএসই সূত্রে জানা গেছে, দেশের দ্বিতীয় এই শেয়ারবাজারে আলোচিত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৩ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ৩৮ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ৫ কোটি টাকা। সিএসই’র প্রধান সূচক সিএএসপিআই গত সপ্তাহের তুলনায় আলোচিত সপ্তাহে কমেছে ০ দশমিক ০৮ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ৪২ শতাংশ, সিএসসিএক্স কমেছে ০ দশমিক ০৯ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ০ দশমিক ১৬ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ১৭ শতাংশ এবং সিএসইএসএমইএক্স সূচক বেড়েছে ২ দশমিক দশমিক ৩৬ শতাংশ। সিএসইতে মোট ২৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট আলোচিত সপ্তাহে লেনদেনে অংশগ্রহণ করেছিল; যারমধ্যে  শেয়ার দর বেড়েছে ৫২টির, কমেছে ৬৭টির ও অপরিবর্তিত ছিলো ১৫৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের।

এদিকে সিএসই সূত্রে আরো জানা গেছে, সিএসইতে লেনদেনে অংশগ্রহণ করা কোম্পানিগুলোর মধ্যে টপটেন গেইনারের তালিকায় থাকা শীর্ষ তিনটি কোম্পানি হচ্ছে জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড ও লিব্রা ইনফিউশনস লিমিটেড। এবং টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে বিডি. থাই অ্যালুমিনিয়াম লিমিটেড, ইভেন্স টেক্সটাইলস লিমিটেড ও প্যাসিফিক ডেনিমস লিমিটেড।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন