১৮ মে ২০২৪, শনিবার



হরতালের প্রভাব পড়েনি পুঁজিবাজারে

স্টাফ রিপোর্টার || ২৯ অক্টোবর, ২০২৩, ০২:১০ পিএম
হরতালের প্রভাব পড়েনি পুঁজিবাজারে


বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা সকাল-সন্ধ্যা হরতালের মধ্যেও স্বাভাবিক প্রক্রিয়ায় পুঁজিবাজারে চলছে লেনদেন। ব্রোকারেজ হাউজগুলোতে শারিরিকভাবে উপস্থিত না থাকলেও মোবাইল অ্যাপসের মাধ্যমে ট্রেডিংয়ে অংশ নিচ্ছেন অধিকাংশ সাধারণ বিনিয়োগকারী। রোববার (২৯ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, দুপুর ২ টা ২০ মিনিট পর্যন্ত ৪০৯ কোটি টাকার লেনদেন হয়েছে। এই সময়ে ২৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) ছিলো ৬ হাজার ২৭৫ পয়েন্ট। ডিএসই শরিয়াহ্ সূচক ছিলো ১ হাজার ৩৬২ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ছিলো ২ হাজার ১৩৪ পয়েন্ট।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা গেছে, সিএসইতে দুপর ২ টা ২৫ মিনিট পর্যন্ত ৬২২ কোটি টাকার লেনদেন হয়েছে। এ সময় মোট ১২৪টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছে। তারমধ্যে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন বেড়েছে, কমেছে ৩৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে এবং ৪৪টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

এদিকে সিএসই প্রধান সূচক এই সময়ে ছিলো ১৮ হাজার ৫৯০ পয়েন্ট, সিএসআই ছিলো দাঁড়িয়েছে ১ হাজার ১৬৯ পয়েন্ট, সিএসইসএক্স হয়েছে১১ হাজার ১১২ পয়েন্ট, সিএসই৩০ সূচক ১৩ হাজার ৩৬৪ পয়েন্ট এবং সিএসই৫০ সূচক হয়েছে ১ হাজার ৩০৭ পয়েন্ট।

ডিএসই’র চিফ অপারেটিং অফিসার (সিওও) সাইফুর রহমান মজুমদার ঢাকা বিজনেসকে বলেন, ‘হরতালে লেনদেনে তেমন কোনো প্রভাব পরেনি। শারিরিকভাবে ব্রোকারেজ হাউজগুলোতে না আসলেও বিভিন্ন প্রান্ত থেকে মোবাইলের মাধ্যমে তারা লেনদেন করছে। লেনদেনতো ডিজিটালি করা যায়।’

সিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক বলেন, ‘ইতোমধ্যে ৬০০ কোটি টাকার ওপরে লেনদেন চলছে। লেনদেন আরো বাড়তে পারে। হরতালে কোন প্রভাব পড়েনি পুঁজিবাজারে। অধিকাংশ বিনিয়োগকারীই স্বাচ্ছন্দে লেনদেনে অংশগ্রহণ করতে পাচ্ছেন মোবাইল অ্যাপসের মাধ্যমে।’

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন