২৬ জুন ২০২৪, বুধবার



অর্থনীতি
প্রিন্ট

শেয়ারবাজার: নিম্নগামী সূচকেই পার হলো এক সপ্তাহ

মোহাম্মদ তারেকুজ্জামান || ২৬ অক্টোবর, ২০২৩, ০৮:১০ পিএম
শেয়ারবাজার: নিম্নগামী সূচকেই পার হলো এক সপ্তাহ


দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে (২২ অক্টোবর-২৬ অক্টোবর) গত সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ২৭ শতাংশ। পাশাপাশি সব সূচক ছিল নিম্নগামী। এছাড়া অধিকাংশ কোম্পানির দর কমেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসইতে সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৮৩৫ টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ২ হাজার ৫০২ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ২৬ দশমিক ৬৭ শতাংশ। ডিএসইতে বিদায়ী সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৪৫৮ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিলো ৫০০ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে প্রত্যেকদিন গড়ে লেনদেন কমেছে ৮ দশমিক ৩৪ শতাংশ। ডিএসইতে পি/ই রেশিও কিছুটা কমেছে। গত সপ্তাহে পি/ই রেশিও ছিলো ১৪ দশমিক ৩৪ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩২ পয়েন্ট।

এদিকে ডিএসই সূত্রে আরো জানা গেছে, ডিএসইতে প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ২৮৯ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ০ দশমিক ২১ শতাংশ। ডিএসই শরিয়াহ্ সূচক (ডিএসইএস) গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩৬৩ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে হয়েছে ১ হাজার ৩৬২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ০ দশমিক ০৮ শতাংশ। এবং ডিএসই৩০ সূচক (ডিএস৩০) গত সপ্তাহে ছিলো ২ হাজার ১৪০ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৫ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে ০ দশমিক ২৩ শতাংশ। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিলো। তার মধ্যে দর বেড়েছে ৫৩টি কোম্পানির। কমেছে ১০২টি কোম্পানির, অপরিবর্তিত ছিলো ২১৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। এবং ৩২টি কোম্পানির লেনদেন হয়নি। গত সপ্তাহে মোট বাজার মূলধন ছিলো ৭ লাখ ৮২ হাজার ১৩২ কোটি ৭ লাখ ৯৫ হাজার ৪৯৪ টাকা। সদ্য বিদায়ী সপ্তাহে বাজার মূলধন হয়েছে ৭ লাখ ৮৪ হাজার ৬৮ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার ৩৯১ টাকা।

ডিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে-ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, আমবি ফার্মাসিউটিক্যালস পিএলসি এবং লিব্রা ইনফিউশনস লিমিটেড। এবং টপটেন লুজারের তালিকায় মোট তিনটি কোম্পানি হচ্ছে-ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, আল-হাজ্ব টেক্সটাইল মিলস লিমিটেড ও ইস্টার্ন ইন্স্যুরেন্স কো. লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে  (সিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৫৬৩ কোটি ৩৪ লাখ ৩৪ হাজার ৫৯৪ টাকা। এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৬৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ৩০৫ টাকা। সিএসইতে মোট ২২৯টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিলো। এরমধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত ছিলো ১১৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। সদ্য বিদায়ী সপ্তাহে সিএসইতে ৫০ শতাংশ সূচক ছিলো নিম্নগামী। সিএসই প্রধান সূচক (সিএএসপিআই) গত সপ্তাহে ছিলো ১৮ হাজার ৫৮৫ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে হয়েছে ১৮ হাজার ৫৮৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ০০৭ শতাংশ। সিএসই৩০ সূচক গত সপ্তাহে ছিলো ১৩ হাজার ৩৬৩ পয়েন্ট। সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৫৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ০ দশমিক ০৫২ শতাংশ। সিএসসিএক্স গত সপ্তাহে ছিলো ১১ হাজার ১১০ পয়েন্ট। সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১১ হাজার ১০৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ০ দশমিক ০০৭ শতাংশ। সিএসই৫০ সূচক গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩০৭ দশমিক ৭৮ পয়েন্ট। সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩০৭ দশমিক ৩০ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে ০ দশমিক ০৪ শতাংশ। সিএসআই গত সপ্তাহে ছিলো ১ হাজার ১৬৮ দশমিক ৭৯ পয়েন্ট। সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৮ দশমিক ৯৩ পয়েন্ট। এক্ষেত্রে সূচক বেড়েছে ০ দশমিক ০১ শতাংশ। এবং সর্বশেষ সিএসইএসএমইএক্স গত সপ্তাহে ছিলো ২ হাজার ২২৫ পয়েন্ট। সদ্য বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ২৮৮ পয়েন্ট। এক্ষেত্রে সূচক বেড়েছে ৬৩ শতাংশ।

এদিকে সিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে-ক্যাপিটেক গ্রামীণ ব্যাংক গ্রোথ ফান্ড, হিমাদ্রি লিমিটেড ও ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এবং টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে:রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

/ঢাকা বিজনেস/




আরো পড়ুন