০৩ জুলাই ২০২৪, বুধবার



প্রধানমন্ত্রীর জন্মদিনে তুরাগ নদে নৌকাবাইচ

স্টাফ রিপোর্টার || ২৮ সেপ্টেম্বর, ২০২৩, ১১:০৯ পিএম
প্রধানমন্ত্রীর জন্মদিনে তুরাগ নদে নৌকাবাইচ


তুরাগ নদের দুই পাড়ে লাখো মানুষ। সবার মুখে শেখ হাসিনার জয়গান। নদের মাঝে জয় বাংলা স্লোগানে চলছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ। মনে হয়েছে ইট-পাথরের শহরে গ্রাম-বাংলার আবহ তৈরি হয়েছে। শরতের শুভ্র আকাশ ও নদের নীল জল মিলে একাকার হয়েছে।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উপলক্ষে ঐতিহ্যবাহী নৌকাবাইচ হয়েছে তুরাগ নদে। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বেলা সাড়ে ৩টায় রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা উদ্যান প্রধান সড়কের শেষ প্রান্তে তুরাগ নদে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এই নৌকাবাইচের আয়োজন করে।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, সংসদ সদস্য মো. সাদেক খান, সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আগা খান মিন্টু এবং নৌপরিবহন মন্ত্রণালয় সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা।

নৌকাবাইচ দেখতে ক্লিক করুন এখানে

নৌকা বাইচে আটটি দল অংশ নেয়। সিকদার বাড়ী দল চ্যাম্পিয়ন, বলধারা ঐতিহ্য দল দ্বিতীয় এবং কামাল অ্যান্ড সন্স-১ তৃতীয় স্থান অর্জন করে। প্রতিমন্ত্রী বেলুন উড়িয়ে নৌকা বাইচ উদ্বোধন করেন এবং প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এসময় প্রধান অতিথির বক্তৃতায় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, ‘সমগ্র পৃথিবী বাংলাদেশের উন্নয়ন দেখে এগিয়ে যেতে চায়। বাংলাদেশ বিশ্বের সর্বত্র সমাদৃত হচ্ছে। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা সম্মান নিয়ে আসছেন। এসব সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের নেতৃত্বে ও নৌকা মার্কার নেতৃত্বে। কাজেই দেশের মানুষ নৌকার সঙ্গে থাকবে। যারা দেশের উন্নয়ন পছন্দ করে না, যারা এ দেশটাকে বিদেশীদের কাছে বিক্রি করে দিতে চায়, তাদের বিরুদ্ধে দেশের মানুষ সবসময় সক্রিয় ছিল এবং আগামী নির্বাচনেও সক্রিয় থাকবে।’


প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু একজন ব্যক্তি নন, প্রধানমন্ত্রী নন, তিনি আধুনিক বাংলাদেশের রূপকার। বাংলাদেশের অগ্রগতি ও অর্জন সবকিছু সম্ভব হয়েছে তার নেতৃত্বের কারণে। ১৯৭১ সালে আমরা যা কিছু অর্জন করেছিলাম তার সবকিছু অন্ধকারে হারিয়ে গিয়েছিল ৭৫ এ বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করার মাধ্যমে। এরপর বাংলাদেশের মানুষের কোনো অগ্রগতি হয়নি। বাংলাদেশের মানুষের জীবনে সমাজ জীবনে সর্বক্ষেত্রে ছিল শুধু অন্ধকার। এই অন্ধকার কাটিয়ে আলোর মুখ দেখিয়েছেন প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। তিনি বাংলার মানুষের আলোর দিশারী হিসেবে আমাদের মাঝে আছেন।’

তিনি আরও বলেন, ‘আজকে যে নদীর পাড়ে দাঁড়িয়ে জন্মদিন উপলক্ষে সমবেত হয়েছি, এ নদী এমন ছিল না। এর প্রবাহ ছিল না। এই নদীর প্রবাহ নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুধু তাই নয়, তার নেতৃত্বে আমরা সারাদেশের নদী-নালা, খাল-বিল যেগুলো অবৈধ দখলে ছিল সেগুলো উদ্ধার করেছি। বিআইডব্লিউটিএ'র মাধ্যমে এ কাজগুলো করেছি। এটা আমাদের আনন্দ। এ আনন্দ আমরা সবাইকে নিয়ে উপভোগ করতে চাই। 

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘নৌকা বাইচ বাঙালির জাতির চিরায়ত ঐতিহ্য। ঢাকার মানুষকে নদীর পাড়ে নিয়ে আসবো এটা ছিল আমাদের অঙ্গীকার। শতভাগ করতে না পারলেও অনেকটা করেছি। নদীর সৌন্দর্য বৃদ্ধি করেছি। আগামীতে আরও উন্নয়ন হবে।’ 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন