০৮ জুলাই ২০২৪, সোমবার



সিরিয়াকে পুনর্গঠনে সহায়তা করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক || ২৩ সেপ্টেম্বর, ২০২৩, ০২:০৯ এএম
সিরিয়াকে পুনর্গঠনে সহায়তা করবে চীন


কূটনৈতিক বিচ্ছিন্নতার অবসান ঘটাতে চীন সফর করছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। শুক্রবার দুপুরে ঝেজিয়াং প্রদেশের রাজধানী হাংঝুতে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন বাশার। বৈঠকে সিরিয়া ও চীনের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের ভিত্তিতে  যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া পুনর্গঠনে সহযোগিতার কথা জানিয়েছে চীন। শুক্রবার (২২ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

চীনের রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট শি জিন পিং সিরিয়ার প্রতিনিধিদেরকে জানান- একটি অস্থিতিশীল ও অনিশ্চিত আন্তর্জাতিক পরিবেশের মধ্যেও চীন বন্ধুত্বপূর্ণ সহযোগিতার স্বার্থে ও আন্তর্জাতিক ন্যায্যতা ও ন্যায়বিচার রক্ষার্থে সিরিয়াকে সহযোগিতা করবে।

শি বলেন, সিল্ক রুট নির্মাণের পাশাপাশি বেশ কিছু অবকাঠামো নির্মাণ করা হবে। এছাড়া চীন আঞ্চলিক ও  বৈশ্বিক শান্তি উন্নয়নে ইতিবাচক অবদান রাখতে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের মাধ্যমে সিরিয়ার সাথে সহযোগিতা জোরদার করতে ইচ্ছুক। 

সিরিয়ার রাষ্ট্রীয় টিভি আল-আসাদের উদ্ধৃতি দিয়ে জানায়, সংকট ও দুর্ভোগের সময় সিরিয়ানদের পাশে থাকার জন্য চীনকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। 

বিশ্বের দ্বিতীয় অর্থনৈতিক শক্তিধর দেশ চীনে আরব বিশ্বের নেতাদের সফর খুব একটা দেখা যায়নি। এছাড়া পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে চীনে প্রায় এক দশক পর আরব বিশ্বের কোনো নেতার সফর নতুন মাত্রা যোগ করেছে। 

২০১১ সালে সিরিয়াতে গৃহযুদ্ধ শুরু হওয়ার পরই দেশটিতে নিষেধাজ্ঞা জারি করে পশ্চিমারা। এ যুদ্ধে হাজার হাজার মানুষ প্রাণ হারায়। 

শেষ পর্যন্ত সিরিয়ার প্রেসিডেন্ট দেশটির অনেক এলাকা দখলে নিতে সক্ষম হয়েছেন ও দীর্ঘ বছর পর পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপন করতে সক্ষম হয়েছেন। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন