২৬ জুন ২০২৪, বুধবার



বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের লক্ষ্য ১২৫

ঢাকা বিজনেস স্পোর্টস ডেস্ক || ০৮ জুন, ২০২৪, ০৯:০৬ এএম
বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের লক্ষ্য ১২৫


উড়তে থাকা শ্রীলঙ্কাকে মাটিতে নামিয়ে আনলো বাংলাদেশ। প্রথম দিকে ব্যাটিংয়ে বাংলাদেশের সামনে রানের পাহাড় গড়ার ইঙ্গিত দিলেও তারা আটকে যায় ১২৪ রানে (৯ উইকেট)। টি টোয়েন্ট বিশ্বকাপের প্রথম ম্যাচে জিততে হলে টাইগারদের করতে হবে ১২৫ রান। এখন ব্যাটিং কেমন হয় তার উপরই নির্ভর করছে বাংলাদেশের হার-জিত। বলা চলে ১২৫ রান একেবারেই যা নাগালের মধ্যে। 

আমেরিকার ডালাসে নিজেদের প্রথম ম্যাচে টসে জিতে ফিল্ডিং নিয়েছিল বাংলাদেশ। ব্যাটিংয়ে শুরু থেকেই মারমুখী ছিল শ্রীলঙ্কা। আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাজেভাবে হেরেছিল তারা, আউট হয়ে গিয়েছিল মাত্র ৭৭ রানে। প্রথশ ১০ ওভারে তারা সঠিক পথেই ছিল। বাংলাদেশের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর হোম ওয়ার্ক করে সফল বলা চলে তাদের। উইকেটে পড়লেও তাদের রান আটকানো যায়নি। তবে শেষের দিকে নিয়মিত উইকেট নিয়ে, রান আটকিয়ে সফল বাংলাদেশ।   

ড্রপ ইন উইকেট হওয়ায় টস জিতে ফিল্ডিং নেয়াটা ছিল সঠিক ডিসিশন। ব্যাটে বল আসার কথা দেরিতে। কিন্তু শ্রীলঙ্কার ব্যাটাররা যখন ব্যাট করছিল তখন মনে হচ্ছিল সেটি ভারত বা অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেট। শুরু থেকেই শ্রীলঙ্কা ছিল মারমুখী। হয়তো সেটাই তাদের ব্যাটিং প্ল্যান ছিল। ২১ রানে লঙ্কান শিবিরে প্রথম আঘাত হানেনে তাসকিন। মারমুখী কুশল মেন্ডিস ইনার এজ হয়ে বোল্ড হন। ৪৮ রানে দ্বিতীয় আঘাত হানেন মোস্তাফিজ। কামিন্দু মেন্ডেস ৫ বলে ৪ রান করে ক্যাচ দেন তানজিম সাকিবকে। ৭০ রানে পরে তাদের তৃতীয় উইকেট।

১৫ তম ওভারে যখন রানের জন্য মরিয়া শ্রীলঙ্কা, তখন প্রথম ২ বলেই ২ উইকেট তুলে নেন রিশাদ। বলা চলে প্রথম ইনিংসে এই মুহুর্তটিই বাংলাদেশের জন্য ছিল সবচেয়ে সুখকর। লেগ স্পিনারের ঘূর্নিতে ১০০ রানে পর পর ২ উইকেট হারিয়ে মূলত শ্রীলঙ্কাকে থামিয়ে দেন। এরপর আর মাথা তুলে দাঁড়াতে পারেনি লঙ্কানরা। ১০৯, ১১৫, ১২৩ রানে পরে তাদের শেষের উইকেটগুলো। ৯ উইকেট হারিয়ে ২০ ওভারে তারা করতে পারে ১২৪ রান। শ্রীলঙ্কৈা প্রথম ১০ ওভারে ৭৪ রান করলেও, পরের দশ ওভারে নিতে পারে মাত্র ৫০ রান। 

শ্রীলঙ্কার পক্ষে সবচেয়ে বেশি ৪৭ রান (২৮ বলে) করেন পাথুন নিশাঙ্কা। ডি সিলভা করেন ২৬ বলে ২১ রান। 

বাংলাদেশের বোলারদের মধ্যে মোস্তাফিজ এবং রিশাদ নেন ৩ টি করে উইকেট। তারা খরচ করেন ১৭ এবং ২২ রান করে। তাসকিন ৪ ওভারে ২৫ রান দিয়ে নেন ২ উইকেট। তানজিম সাকিব ২৪ রানে নেন ১ উইকেট। 

শ্রীলঙ্কার উইকেটগুলো পড়ে কত রানে:  ২১, ৪৮, ৭০, ১০০-১০০-১০৯- ১১৫-১১৭, ১২৩।



আরো পড়ুন