১৯ মে ২০২৪, রবিবার



ক্যাম্পাস
প্রিন্ট

জাবি শিক্ষক সমিতি নির্বাচনে প্যানেল ঘোষণা

জাবি সংবাদদাতা || ২৩ জানুয়ারী, ২০২৩, ০৩:৩১ এএম
জাবি শিক্ষক সমিতি নির্বাচনে প্যানেল ঘোষণা


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী শিক্ষকেরা পৃথক প্যানেল ঘোষণা করেছেন। রোববার (২২ জানুয়ারি) বিকালে বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে এক সংবাদ সম্মেলনে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র প্রার্থীরা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের পক্ষ থেকে সব পর্যায়ে নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখা এবং সততা, নিষ্ঠা ও স্বচ্ছতার সঙ্গে চলমান উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন প্রক্রিয়া অব্যাহত রাখাসহ ২২ দফা ইশতেহার ঘোষণা করা হয়।

এদিকে, নির্বাচনে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ থেকে সভাপতি পদে বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ ও সাধারণ সম্পাদক পদে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) অধ্যাপক এম শামীম কায়সার অংশগ্রহণ করবেন। এছাড়া সহ-সভাপতি পদে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা ইয়াসমিন শিল্পী, যুগ্ম-সম্পাদক ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক পিংকি সাহা, কোষাধ্যক্ষ বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. শরিফ হোসেন এবং নির্বাহী সদস্য পদে ইংরেজি বিভাগের অধ্যাপক আহমেদ রেজা, বাংলা বিভাগের অধ্যাপক নাজমুল হাসান তালুকদার, প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারহা মতিন জুলিয়ানা, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক মাহফুজা খাতুন, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক মোহাম্মদ শফিক-উর রহমান, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মো. আউয়াল আল কবীর, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. মিজানুর রহমান, গণিত বিভাগের অধ্যাপক মো. সাব্বির আলম ও রসায়ন বিভাগের অধ্যাপক সুবর্ণা কর্মকার অংশ নিবেন।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সভাপতি প্রার্থী অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ‘আমরা এবার অভিজ্ঞ ও তারুণ্যের মিশ্রণে একটি প্যানেল দিয়েছি। যারা সবাই অত্যন্ত উদ্যমী ও মেধাবী। বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আদর্শকে ধারণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সার্বিক উন্নয়নে কাজ করতে চাই।’

এদিকে গত সোমবার কলা ও মানবিকী অনুষদের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্যানেল ঘোষণা করে বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’। জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের প্যানেল থেকে সভাপতি পদে ফার্মেসি বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা ও সম্পাদক পদে গণিত বিভাগের অধ্যাপক আমিনুর রহমান খান প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এছাড়া সহ-সভাপতি পদে প্রাণিবিদ্যা বিভাগের মো. মনোয়ার হোসেন তুহিন, কোষাধ্যক্ষ অর্থনীতি বিভাগের মুহাম্মদ শফিকুল ইসলাম ও যুগ্ম-সম্পাদক প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বোরহান উদ্দিন নির্বাচনে অংশ নিবেন। নির্বাচনে সদস্য পদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান, গণিত বিভাগের অধ্যাপক ফারুক আহমেদ, মুহাম্মদ নজরুল ইসলাম ও মো. আবদুর রব, পরিবেশবিজ্ঞান বিভাগের মো. জামাল উদ্দীন, সরকার ও রাজনীতি বিভাগের মো. শামছুল আলম, দর্শন বিভাগের অধ্যাপক মো. কামরুল আহসান, ফার্মেসি বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ রায়হান শরীফ এবং ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ রেজাউল রকিব প্রতিদ্বন্দ্বিতা করবেন।

জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সভাপতি প্রার্র্থী অধ্যাপক মো. সোহেল রানা বলেন, শিক্ষক সমিতি শিক্ষকদের হয়ে কাজ করবে। বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক চর্চা ফিরিয়ে আনা, জবাবদিহিতা নিশ্চিত করা ও শিক্ষক-শিক্ষার্থীদের সমস্যা নিয়ে কাজ করবো।

এর আগে গত ৪ জানুয়ারি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার ও বাংলা বিভাগের অধ্যাপক অনিরূদ্ধ কাহালি। শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদের মোট ১৫টি পদে নির্বাচন হবে।

উজ্জল/এম



আরো পড়ুন