১৮ মে ২০২৪, শনিবার



রাম চাঁদ গোয়ালার জন্মদিন আজ

ক্রীড়া ডেস্ক || ১৪ সেপ্টেম্বর, ২০২৩, ০৩:০৯ পিএম
রাম চাঁদ গোয়ালার জন্মদিন আজ


রাম চাঁদ গোয়ালা একজন বাংলাদেশি ক্রিকেটার ও প্রশিক্ষক। দেশের প্রথম বাঁহাতি স্পিনার হিসাবে পরিচিত রাম চাঁদ বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি বয়সে প্রতিনিধিত্ব করার রেকর্ডের অধিকারী। আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) তার জন্মদিন। ১৯৪১ সালের আজকের এই দিনে তৎকালীন ব্রিটিশ ভারতের ময়মনসিংহ শহরের ব্রাক্ষ্মপল্লীতে জন্মগ্রহণ করেন।

রাম চাঁদ ছোটবেলা থেকেই ক্রিকেট খেলতেন। ১৪ বছর বয়সে পন্ডিতপাড়া ক্লাবের হয়ে ময়মনসিংহ লিগে খেলার সুযোগ পান। ১৯৬২ সালে ঢাকা লিগে ভিক্টোরিয়ার হয়ে অভিষেক। ১৯৭৫ সালে মোহামেডানে যোগ দেন। পরে ১৯৮১-৮২ মৌসুম থেকে ১৯৯২-৯৩ পর্যন্ত খেলেছেন আবাহনীতে। বাবার মৃত্যুর পর ১৯৬৭ থেকে ১৯৭২ সাল পর্যন্ত ব্যক্তিগত কারণে ক্রিকেট থেকে দূরে ছিলেন। পরে আবার শুরু করেন। ১৯৭৫ সালে নাম লেখান মোহামেডানে। পরে ১৯৮১-৮২ মৌসুম থেকে ১৯৯২-৯৩ পর্যন্ত টানা খেলেছেন আবাহনীতে। আবহানী দলের হয়ে ১৫ বছর খেলেন।

রাম চাঁদ ৪৩ বছর বয়সে জাতীয় দলে অভিষিক্ত হন যা বাংলাদেশের পক্ষে রেকর্ড। তিনি শ্রীলঙ্কা ও পশ্চিমবঙ্গ দলের বিরুদ্ধে খেলেন। ১৯৮২-৮৩ মৌসুমে বাংলাদেশের হয়ে খেলেন পশ্চিমবঙ্গের বিপক্ষে। ১৯৮৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ দিনের ম্যাচে রানাতুঙ্গাকে বোল্ড করেছিলেন। শেষবার খেলেছেন ৫৩ বছর বয়সে জিএমসিসির হয়ে। জাতীয় দলের ক্রিকেটার মাহমুদউল্লাহ তার ছাত্র ছিলেন।

ক্রিকেটে তার অবদানের জন্য ১৯৮৮ সালে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি কর্তৃক বছরের সেরা ক্রিকেটারের পুরস্কার লাভ করেন। ২০২০ সালের ১৯ জুন ৭৮ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। 

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন