২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



বড় সংগ্রহের পথে ভারত, ব্যাকফুটে বাংলাদেশ

ঢাকা বিজনসে স্পোর্টস ডেস্ক || ২০ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:০৯ পিএম
বড় সংগ্রহের পথে ভারত, ব্যাকফুটে বাংলাদেশ


ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে ব্যাকফুটে বাংলাদেশ। ভারত এগিয়ে ৩০৮ রানে। ফলোঅনের মুখে পড়েছিল বাংলাদেশ। ভারতের ৩৭৮ রানের জবাবে বাংলাদেশ প্রথম ইনিংসে অল আউট হয়েছে ১৪৯ রানে। সফরকারীরা পিছিয়ে ছিল ২২৭ রানে। কিন্তু ফলো অন না করিয়ে ভারত আবারো ব্যাটিংয়ে নেমেছে। দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৮১ রান। 

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশের ব্যাটিং লাইন আপ যেভাবে ধ্বসে পড়েছে, তাতে ইনিংস পরাজয়ের আশঙ্কা তৈরি হয়েছিল। ২২৭ রানের মধ্যে অল আউট করতে পারলেই ইনিংস ব্যবধানে জিততো স্বাগতিক ভারত। বাংলাদেশ প্রতিপক্ষের অর্ধেক রানও করতে পারেনি। যদিও এখনো বড় ব্যবধানে হারের আশঙ্কায় বাংলাদেশ। 

চেন্নাইয়ে প্রথম টেস্টের প্রথম দিনের দুই সেশনে চমক দেখিয়েছিল বাংলাদেশ। টাইগার বোলারদের আঘাতে ১৪৪ রানে তারা হারিয়ে ফেলে প্রথম সারির ৬ ব্যাটসম্যানকে। কিন্তু তৃতীয় সেশনে সর্বনাশ হয়ে যায় বাংলাদেশের। দুই টেলএন্ডার অশ্বিন এবং জাদেজা ভারতকে সুসংহত অবস্থানে নিয়ে যায়। শেষ পর্যন্ত অশ্বিন ১১৩ রান এবং জাদেজা ৮৬ করে আউট হন। সব উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ভারত করে ৩৭৮ রান। ওপেনার জয়সোয়াল ৫৬ এবং মিডল অর্ডারে রিশাব পান্ত ৩৯ করেছিলেন। অতিরিক্ত রান বেশি দিয়ে ফেলেছিল বাংলাদেশ, এখাতে খরচা হয় ৩০। 

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে টাইগরারা ফিরিয়ে আনেন তাদের আগের ইতিহাস, হুড়মুড় করে ভেঙ্গে পড়ে ব্যাটিং লাইন আপ। এর আগেও ভারতের বিপক্ষে বেশ কিছু ম্যাচ ইনিংস ব্যবধানে হেরেছে টিম টাইগার। তারই পূনরাবৃত্তি হলো শুক্রবার, ২০  সেপ্টেম্বর। ফলো অন  না করায় অন্তত ইনিংস পরাজয়ের গ্লানি থেকে রক্ষা পেলো টিম টাইগার। 

বাংলাদেশ দলের ব্যাটারদের রানের সংখ্যা দেখলেই অনুমান করা যায় কী ভয়াবহ ঝড় বয়ে গেছে তাদের উপর দিয়ে। এজন্য নিজেদের দায়ই বেশি, বলা চলে আত্মাহুতি দিয়েছেন কেউ কেউ। আসুন দেখে নিই কে কত রান করেছেন: সাদমান ২, জাকির ৩, শান্ত ২০, মমিনুল ০, মুশফিক ৮, সাকিব ৩২, লিটন ২২, মিরাজ অপরাজিত ২৭, তাসকিন ১১, হাসান মাহমুদ ৯, নাহিদ রানা ১১। অতিরিক্ত মাত্র ৪। 

জসপ্রিত বুমরাহ নিয়েছেন ৪ উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন সিরাজ, আকাশ দ্বীপ এবং জাদেজা। 

এর আগে বোলিংয়ে বাংলাদেশের সফলতম ছিলেন পেসার হাসান মাহমুদ। তিনি পেয়েছেন ৫ উইকেট। তাসকিন পেয়েছেন ৩ টি। বাকি দুটো ভাগ করে নিয়েছেন নাহিদ রানা এবং মিরাজ। সাকিব এবং মমিনুল কোনো উইকেট পাননি।



আরো পড়ুন