২৬ জুন ২০২৪, বুধবার



অর্থনীতি
প্রিন্ট

পুঁজিবাজারের একসপ্তাহ: বেড়েছে মূলধন, ঊর্ধ্বমুখী সূচকও

মোহাম্মদ তারেকুজ্জামান || ২০ জানুয়ারী, ২০২৪, ১২:০১ পিএম
পুঁজিবাজারের একসপ্তাহ: বেড়েছে মূলধন, ঊর্ধ্বমুখী সূচকও


দেশের উভয় শেয়ারবাজারে (ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ) সদ্য বিদায়ী সপ্তাহে (১৪ জানুয়ারি-১৮ জানুয়ারি) টাকার অঙ্কে মোট লেনদেন বেড়েছে। একই সময়ে বেড়েছে বাজার মূলধন, ঊর্ধ্বমুখী ছিল সূচকও। ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই-সূত্রে জানা গেছে, দেশের বৃহত্তম শেয়ারবাজার ডিএসইতে বিদায়ী বা আলোচিত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৬৩৭ কোটি টাকা। এর আগের সপ্তাহে (৮ জানুয়ারি-১১ জানুয়ারি) যা ছিল ২ হাজার ১৯৭ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৬৫ দশমিক ৪৯ শতাংশ। আলোচিত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৭২৭ কোটি টাকা। এর আগের সপ্তাহে ডিএসইতে যা ছিল ৫৪৯ কোটি টাকা। এক্ষেত্রে সপ্তাহের ব্যবধানে গড়ে লেনদেন বেড়েছে ৩২ দশমিক ৩৯ শতাংশ। ডিএসইতে আলোচিত সপ্তাহে মূল্য আয় অনুপাত-পি/ই রেশিও এসে দাঁড়িয়েছে ১৩ দশমিক ২৯ শতাংশ। 

এর আগের সপ্তাহে যা ছিল ১৩ দশমিক ২৩ শতাংশ। সপ্তাহের ব্যবধানে পিই রেশিও বেড়েছে ০ দশমিক ০৬ শতাংশ। আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট ৪০৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৯৪টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত ছিল ২০৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। আর ১৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কোনো লেনদেন হয়নি।

এদিকে ডিএসই-এর ওয়েবসাইট সূ্ত্রে আরো জানা গেছে, আলোচিত সপ্তাহে সবগুলো সূচক ছিল ঊর্ধ্বমুখী। ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স গত সপ্তাহে ছিল ৬ হাজার ৩০১ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে এসে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৩৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ৫৬ শতাংশ। ডিএসই শরিয়াহ্ সূচক-ডিএসইএস গত সপ্তাহে ছিল ১ হাজার ৩৭৫ পয়েন্ট। আর তা বিদায়ী সপ্তাহে হয়েছে ১ হাজার ৩৮৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১২ পয়েন্ট। আর শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ৯০ শতাংশ। ডিএসই৩০ সূচক-ডিএস৩০ গত সপ্তাহে ছিল ২ হাজার ১১৭ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে এসে দাঁড়িয়েছে ২ হাজার ১২৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১১ পয়েন্ট। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ৫৬ শতাংশ।

ডিএসই-এর ওয়েবসাইট সূত্রে আরও জানা গেছে, গত সপ্তাহে বাজার মূলধন ছিল ৭ লাখ ৮৬ হাজার ১৯৮ কোটি ৭২ লাখ ২২ হাজার ২০৬ টাকা। বিদায়ী সপ্তাহে বাজার মূলধন হয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৯০৪ কোটি ৭৮ লাখ ৫২ হাজার ৯১১ টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৭০৬ কোটি ৬ লাখ ৩০ হাজার ৭০৫ টাকা। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ২২ শতাংশ।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে সমাপনী দর অনুসারী টপটেন গেইনারের তালিকায় থাকা কোম্পানিগুলো হলো ওরিয়ন ইনফিউশন লিমিটেড, বিচ হ্যাচারি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, কর্নফুলী ইন্স্যুরেন্স কো. লিমিটেড, ইনটেক লিমিটেড, দেশবন্ধ পলিমার লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, শমরিতা হসপিটাল লিমিটেড ও কহিনুর কেমিক্যালস কোম্পানি। আর একই সময়ে সমাপনি দর অনুসারে টপটেন লুজারের তালিকায় থাকা কোম্পানিগুলো হলো ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-১, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস লিমিটেড, ইয়াকিন পলিমার লিমিটেড, ট্রাস্টি ইসলামি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সন্ধানি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও কনফিডেন্স সিমেন্ট পিএলসি।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৫৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার ২৭৬ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৩৪ কোটি ৩ লাখ ৫২ হাজার ৯৫০ টাকা। এক্ষেত্রে সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ১৯ কোটি ৯ লাখ ৯৯ হাজার ৩২৬ টাকা।

সিএসই সূত্রে আরও জানা গেছে, গেলো সপ্তাহে সবগুলো সূচক ছিল ঊর্ধ্বমুখী। সিএসই প্রধান সূচক-সিএএসপিআই গত সপ্তাহের তুলনায় গেলো সপ্তাহে বেড়েছে ০ দশমিক ৭৫ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ২৬ শতাংশ, সিএসসিএক্স বেড়েছে ০ দশমিক ৭৬ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ০ দশমিক ৬৭ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ১ দশমিক ০৬ শতাংশ এবং সিএসইএসএমইএক্স বেড়েছে ৩ দশমিক ১২ শতাংশ।

এদিকে সিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ২৮৯টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছিল। যার মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ৬৮টির, অপরিবর্তিত ছিল ১৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। সমাপনী দর অনুসারে সিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা কোম্পানিগুলো হলো ওরিয়ন ইনফিউশন লিমিটেড, বিচ হ্যাচারি লিমিটেড, সন্ধানি লাইফ ইন্স্যুরেন্স কো.লিমিটেড, দেশবন্ধু পলিমার লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, ইনটেক অনলাইন লিমিটেড, বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, শমরিতা হসপিটাল লিমিটেড, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও এমকে ফুটওয়্যার পিএলসি। আর টপটেন লুজারের তালিকায় থাকা কোম্পানিগুলো হলো ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এনসিসিবিএল মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান, অ্যাগ্রো অর্গানিকা পিএলসি, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল এমএফ, আমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, ভ্যানগার্ড এএমএল রুপালি ব্যাংক ব্যালেন্সড ফান্ড, আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। সিএসইতে গত সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ৭ লাখ ৮০ হাজার ৭০৮ কোটি টাকা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৮২ হাজার ৭৬০ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৫২ কোটি টাকা।



আরো পড়ুন