১৯ মে ২০২৪, রবিবার



কাপ্তাই হ্রদের পানির সঙ্গে বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

রাঙ্গামাটি সংবাদদাতা || ১৩ আগস্ট, ২০২৩, ০৯:০৮ এএম
কাপ্তাই হ্রদের পানির সঙ্গে বেড়েছে বিদ্যুৎ উৎপাদন


টানা বৃষ্টির ফলে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় জেলার কাপ্তাই জল বিদ্যুৎকেন্দ্রের  উৎপাদন বেড়েছে।  গত কয়েকদিনে বিদ্যুৎ উৎপাদন ১৬৬ মেগাওয়াট থাকলেও টানা বৃষ্টির কাণে শনিবার (১২ আগস্ট) পর্যন্ত উৎপাদন হয়েছে ২০১ মেগাওয়াট।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের গণমাধ্যমকে বলেন, ‌‘টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় শনিবার সকাল ১০টা পর্যন্ত কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন হয়েছে ২০১ মেগাওয়াট। যেটি চলতি বছরে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের সর্বাধিক উৎপাদন।’ পানির পরিমাণ বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

এদিকে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্বরত প্রকৌশলীরা জানান,  বছরের এই সময় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৯২ দশমিক ৭২ ফুট এমএসএল থাকার কথা থাকলেও শনিবার কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রয়েছে রুলকার্ভ অনুযায়ী ১০১ দশমিক ৪৬ ফুট মীন সি লেভেল। যা গত কয়েক দিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। তবে কাপ্তাই হ্রদের পানির ধারণক্ষমতা ১০৯ ফুট মীন সি লেভেল।

উল্লেখ, কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট থেকে সর্বমোট ২৩০-২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। পানি বাড়লেও পরিকল্পিতভাবে কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়াতে হ্রদের ভেতরে পলি জমেছে। ফলে এর ড্রেজিং করা জরুরি বলে দাবি করেন এলাকাবাসী।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন