০৭ মে ২০২৪, মঙ্গলবার



সিরিয়া শিবির থেকে শিশুসহ ৩৫ নারীকে প্রত্যাবাসন করেছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক || ০৪ জুলাই, ২০২৩, ০৭:০৭ পিএম
সিরিয়া শিবির থেকে শিশুসহ ৩৫ নারীকে প্রত্যাবাসন করেছে ফ্রান্স


সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সন্দেহভাজন জিহাদিদের বন্দী শিবিরে অভিযান চালিয়ে বন্দী ১০ নারী ও ২৫ শিশুকে প্রত্যাবাসন করেছে ফ্রান্স। ১ বছরের মধ্যে এটি ধরনের চতুর্থ  অভিযান। মঙ্গলবার (৪ জুলাই) সংবাদ সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

দেশটির মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়েছে, অপ্রাপ্তবয়স্কদের শিশুদের পরিষেবার কাছে হস্তান্তরর করা হবে ও প্রাপ্তবয়স্কদের সংশ্লিষ্ট বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

ফরাসি নারীরা স্বেচ্ছায় সিরিয়া ও ইরাক জুড়ে ইসলামিক স্টেট জিহাদিদের  নিয়ন্ত্রিত অঞ্চলগুলিতে যায়। ২০১৯ সালে  জিহাদি  গোষ্ঠীটি তার স্বঘোষিত ‘খিলাফত’ থেকে বিতাড়িত হলে ওই নারীদের আটক করা হয়।

বন্দী বা নিহত জিহাদী যোদ্ধাদের পরিবারের সদস্যদের বিশেষ করে ফ্রান্সে যারা জিহাদি হামলার শিকার হয়েছে তাদের প্রত্যাবর্তন ইউরোপীয় দেশগুলির জন্য অত্যন্ত জটিল বিষয়। এক বছর আগে প্রথম প্রত্যাবাসন অভিযানের সময় মোট ১৬ জন নারী ও ৩৫ শিশুকে ফ্রান্সে ফিরিয়ে আনা হয়। এরপর তারপরে অক্টোবরে ১৫ জন নারী ও ৪০ শিশুকে ফিরিয়ে আনা হয়।

জানুয়ারিতে, নির্যাতনের বিরুদ্ধে জাতিসংঘ কমিটি কর্তৃক নিন্দা জানানোর কয়েকদিন পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ১৫ জন নারী ও ৩২ শিশুর প্রত্যাবাসনের ঘোষণা দেয়।

ঢাকা বিজনেস /এমএ



আরো পড়ুন