২৬ জুন ২০২৪, বুধবার



সিরাজুল আলম খান আর নেই

ঢাকা বিজনেস ডেস্ক || ০৯ জুন, ২০২৩, ০৩:০৬ পিএম
সিরাজুল আলম খান আর নেই সিরাজুল আলম খান (ফাইল ছবি)


জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অন্যতম প্রতিষ্ঠাতা সিরাজুল আলম খান আর নেই।  শুক্রবার (৯ জুন) দুপুর আড়াইটার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে (ঢামেক) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ  (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এই সময় তার বয়স হয়েছিল ৮২ বছর। তার মৃত্যুর বিষয়টি সংবাদমাধ্যমকে  নিশ্চিত করেছেন ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক।

সিরাজুল আলম খান দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্ট, ফুসফুসে সংক্রামণসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন।

এর আগে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় গতকাল বৃহস্পতিবার রাত সোয়া ১১টার দিকে তাকে সাপোর্টে নেওয়া হয়। সপ্তাহখানেক আগে অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন সিরাজুল আলম খান।

২০২১ সালে অসুস্থ হয়ে কিছুদিন ঢামেক হাসপাতালে ভর্তি ছিলেন সিরাজুল আলম খান। এরপর বিভিন্ন সময়ে তার অসুস্থতার খবর পাওয়া যায়।

১৯৪১ সালের ৬ জানুয়ারি নোয়াখালীর বেগমগঞ্জ থানার আলীপুর গ্রামে সিরাজুল আলম খানের জন্ম। খুলনা জিলা স্কুল থেকে প্রথম বিভাগে এসএসসি পাস করেন তিনি। এরপর ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন।

উল্লেখ্য, ষাটের দশকের প্রথমার্ধে সিরাজুল আলম খানসহ কয়েকজন ছাত্রলীগ নেতার উদ্যোগে স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ বা স্বাধীনতার নিউক্লিয়াস গঠিত হয়। এই সংগঠনটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সাল ছাত্রলীগ ভেঙে দুই ভাগ হয়।

এ সময় সিরাজুল আলম খানের নেপথ্য নেতৃত্বে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) প্রতিষ্ঠা হয়। কখনো নেতৃত্বে না এলেও জাসদের ‘তাত্ত্বিক গুরু’ হিসেবে পরিচিত ছিলেন তিনি। তাকে সবাই ‘দাদা ভাই’ নামে ডাকতেন। রাজনৈতিক কারণে ১৯৬৩, ১৯৭৬ ও ১৯৯২ সালে তিনি কারারুদ্ধ হন।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন