১৮ মে ২০২৪, শনিবার



কোয়েস্ট হেডসেট ব্যবহারের বয়সসীমা কমাবে মেটা

ঢাকা বিজনেস ডেস্ক || ২৬ জুন, ২০২৩, ১০:০৬ এএম
কোয়েস্ট হেডসেট ব্যবহারের বয়সসীমা কমাবে মেটা


আইনপ্রণেতাদের চাপের মুখে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ব্যবহারের বয়সসীমা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মেটা। এতে ১৩ বছর বয়সের আগে এটি ব্যবহারে যে বাধা ছিল তা ১০ বছরে নেমে এলো। মূলত কিশোরদের ভিআর পরিষেবা গ্রহণ করতে দেওয়া হচ্ছে না- এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে সিদ্ধান্তে পরিবর্তন আনতে বাধ্য হয় কোম্পানিটি। সিএনএন'এর এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। 

সম্প্রতি দেওয়া এক ব্লগপোস্টে মেটা জানায়, চলতি বছর শেষে অভিভাবকরা ১০ বছর বয়সী শিশুদের জন্য কোয়েস্ট ২ ও কোয়েস্ট ৩ হেডসেট অ্যাকাউন্ট সেট আপ করতে পারবে। নির্ধারিত বয়সসীমার বাইরে কেউ হেডসেট ব্যবহার করতে চাইলে বা অ্যাকাউন্ট সেট আপ করতে চাইলে অভিভাবকদের অনুমতি নিতে হবে বলেও জানানো হয়। 

মেটা আরও জানায়, বয়সভিত্তিক অভিজ্ঞতা দেওয়ার জন্য এ সংক্রান্ত তথ্য ব্যবহার করা হবে। বিশেষ করে অ্যাপ সাজেশনের জন্য। এক পোস্টে মেটা জানায়, প্ল্যাটফর্মে বিভিন্ন ধরনের শিক্ষামূলক, গেমিং ও অন্যান্য অ্যাপ রয়েছে। অধিকাংশ অ্যাপই ১০ বছর ও এর বেশি বয়সসীমার জন্য প্রযোজ্য।

মূলত, কিশোরদের মানসিক স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলা, ক্ষতিকর কন্টেন্ট দেখানোসহ বিভিন্ন কারণে বিশ্বের বিভিন্ন দেশে সমালোচনার মুখে রয়েছে মেটাসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম। বিভিন্ন দেশের নিয়ন্ত্রক সংস্থার পাশাপাশি অভিভাবক ও আইনপ্রণেতারা ভার্চুয়াল রিয়েলিটি ডিভাইস ও মেটার ভবিষ্যৎ ভার্সন মেটা ভার্সের ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। 

চলতি বছরের শুরুতে দুই ডেমোক্রেটিক সিনেটর ১৩-১৭ বছর বয়সী কিশোরদের ফ্ল্যাগশিপ ভিআর অ্যাপ হরিজন ওয়ার্ল্ডস ব্যবহারের সুবিধা বন্ধের আহ্বান জানান। তাদের অভিমত, এ প্রযুক্তি তরুণদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যে বিরূপ প্রভাব ফেলতে পারে। কিন্তু এপ্রিলে মেটা যুক্তরাষ্ট্র ও কানাডার ১৩ বছর বয়সী কিশোরদের হরিজন ওয়ার্ল্ডসব্যবহারের সুবিধা নিয়ে এগোয়। যার পরিপ্রেক্ষিতে আইনপ্রণেতারা আরও সমালোচনা শুরু করেন।  

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন