২৫ জুন ২০২৪, মঙ্গলবার



খেরসনের বাঁধে হামলা নিয়ে ইউক্রেন-রাশিয়ার পাল্টাপাল্টি অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক || ০৬ জুন, ২০২৩, ০৩:০৬ পিএম
খেরসনের বাঁধে হামলা নিয়ে ইউক্রেন-রাশিয়ার পাল্টাপাল্টি অভিযোগ


ইউক্রেনের খেরসন অঞ্চলের নোভা কাখোভকা শহরে অবস্থিত কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের একটি বাঁধ রাশিয়া গুড়িয়ে দিয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। মঙ্গলবার (৬ জুন) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

বাঁধটিতে হামলার বিষয়ে রাশিয়া ও ইউক্রেনের পক্ষ থেকে পাল্টাপাল্টি অভিযোগ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দোনেৎস্ক অঞ্চলে আরেকটি বড় ধরনের ইউক্রেনীয় আক্রমণ ব্যর্থ করে দেওয়া হয়েছে বলে মঙ্গলবার দাবি করেছে রাশিয়া। একইসঙ্গে ইউক্রেনীয় বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি করারও দাবি করেছে তারা।

তবে রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তি নোভা কাখোভকায় মস্কো নিযুক্ত মেয়রের উদ্ধৃতি দিয়ে বলেছে, বাঁধটি বেশ কয়েকটি গোলা আঘাত হানে ও এর জন্য ইউক্রেন দায়ী।

বাঁধটি ধ্বংসের পর দিনিপ্রো নদীর পানির উচ্চতা ক্রমেই বাড়ছে। এ কারণে নদীর ডান তীরের বেশ কয়েকটি গ্রাম থেকে লোকজনকে সরে যেতে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে খেরসন অঞ্চলের ইউক্রেনীয় প্রশাসন।

 বাঁধটি সোভিয়েত যুগে নির্মিত হয়েছিল ও এটি ছয়টি বাঁধের মধ্যে একটি যা ডিনিপ্রো নদীর ধারে বসে আছে, যা দেশের একেবারে উত্তর থেকে দক্ষিণে সমুদ্র পর্যন্ত বিস্তৃত। এই বাঁধটি রাশিয়ায় সংযুক্ত ক্রিমিয়ান উপদ্বীপে এবং জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রে পানি সরবরাহ করে থাকে।

রয়টার্সের মতে, এটি বিশাল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ইউটা রাজ্যের গ্রেট সল্ট লেকের সমান পানি ধারণ করে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন