২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



শিরোপার লড়াইয়ে বিকালে মাঠে নামছে স্পেন-ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || ২০ আগস্ট, ২০২৩, ০৫:৩৮ এএম
শিরোপার লড়াইয়ে বিকালে মাঠে নামছে স্পেন-ইংল্যান্ড


নতুন চ্যাম্পিয়ন বরণের অপেক্ষায় ফুটবল বিশ্ব। ফাইনালের মহারণে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে স্পেন-ইংল্যান্ড। রোববার (২০ আগস্ট) বিকাল ৪টায় সিডনির অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে। 

ইংল্যান্ড আগে কয়েকবার সেমিফাইনাল খেললেও ফাইনালে প্রথমবার। আর স্পেন তো বিশ্বকাপের এই পর্যায়ে একেবারেই নতুন। তাই দু’দলের জন্যই বিশ্বকাপ ফাইনালটা হতে যাচ্ছে রোমাঞ্চের। তবে, শিরোপা কার হাতে উঠতে যাচ্ছে, সেই মাহেন্দ্রক্ষণ প্রত্যক্ষ করতে দেরি করতে হবে আর মাত্র কয়েক ঘণ্টা। 

এবার ইংল্যান্ডের ষষ্ঠ বিশ্বকাপ অংশগ্রহণ। ১৯৯১, ১৯৯৯ ও ২০০৩ সালের আসরে তারা কোয়ালিফাই করেনি। এরপর ধীরে ধীরে উন্নতি করে ইংল্যান্ড। ২০০৭ ও ২০১১ সালে টানা দুবার কোয়ার্টার ফাইনাল খেলার পর ২০১৫ সালে তৃতীয় ও ২০১৯ সালে চতুর্থ হয় ‘লায়নেস’খ্যাত ইংলিশ নারীরা। এবার টানা তৃতীয়বারের মতো সেমিফাইনালে ওঠা দলটি প্রথমবারের মতো উঠে যায় ফাইনালেও। 

তাদের তুলনায় স্পেনের বিশ্বকাপ ইতিহাস তেমন সমৃদ্ধ নয়। প্রথম ছয় বিশ্বকাপ আসরে তারা কোয়ালিফাই করেনি। ২০১৫ সালে অভিষেক আসরে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় দলটি। ২০১৯ সালে খেলেছে শেষ ষোলোয়। এবার নিজেদের তৃতীয় আসরে সবাইকে চমকে দিয়ে লা রোজারা উঠে যায় ফাইনালে। 

 শেষ পর্যন্ত সিডনির অলিম্পিক স্টেডিয়ামে যে দলই শিরোপা উঁচিয়ে ধরুক না কেন, জয়টা হবে নারী ফুটবলেরই। কারণ এবারের নবম আসর দেখেছে রেকর্ড সংখ্যক দর্শক। 

ঢাকা বিজনেস/এইচ 



আরো পড়ুন