১৮ মে ২০২৪, শনিবার



সৌদিতে আবারও ইরানের দূতাবাস চালু

আন্তর্জাতিক ডেস্ক || ০৫ জুন, ২০২৩, ০৯:০৬ পিএম
সৌদিতে আবারও ইরানের দূতাবাস চালু


কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন থাকার  ৭ বছর পর মঙ্গলবার (৬ জুন) সৌদি আরবে পুনরায়  দূতাবাস চালু করবে ইরান। সোমবার (৫ জুন) ফরাসি সংবাদ সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত ২৩ মে সৌদি আরবে রাষ্ট্রদূত নিয়োগ দেয় ইরান। বিশিষ্ট কূটনীতিক আলিরেজা এনায়াতিকে এ দায়িত্ব দেয়া হয়। আগামীকাল ৬ জুন সৌদি আরবের রাজধানী রিয়াদে ইরানের দূতাবাস পুনরায় চালু করা হবে। 

চীনের মধ্যস্থতায় গত ১০ মার্চ চিরবৈরী দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরান পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে চুক্তির ঘোষণা দেয়।

২০১৬ সালে সৌদি আরব শিয়া মতাবলম্বী এক ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর পর শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের সঙ্গে সম্পর্কে ব্যাপক উত্তেজনা তৈরি হয়। শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকরের প্রতিবাদে তেহরানে নিযুক্ত সৌদি আরবের দূতাবাসে হামলা চালায় ইরানিরা।

এর জেরে ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব। একই সঙ্গে ইরানের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তাদের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব ত্যাগ করার নির্দেশ দেয় রিয়াদ। পাশাপাশি তেহরান থেকেও নিজেদের দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিয় রিয়াদ। এরপর থেকে ইরানের মিশনটি বন্ধ ছিল।

ঢাকা বিজনেস/এমএ




আরো পড়ুন