১৭ জুন ২০২৪, সোমবার



বগুড়ায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের যাত্রা

বগুড়া সংবাদদাতা || ২৫ মে, ২০২৩, ০১:০৫ পিএম
বগুড়ায় নিরাপদ সবজি বিক্রয় কেন্দ্রের যাত্রা


জৈব সার দিয়ে উৎপাদিত কৃষিপণ্য সরাসরি ভোক্তাদের কাছে পৌঁছে দিতে বগুড়ায় যাত্রা শুরু করলো নিরাপদ সবজি ও কৃষিজাত পণ্য বিক্রয় কেন্দ্র। পল্লী উন্নয়ন প্রকল্পের (পিইউপি) সার্বিক ব্যবস্থাপনায় বুধবার (২৪ মে) সকালে বগুড়া সদর উপজেলা পরিষদের বাইরে আনুষ্ঠানিকভাবে কৃষকের বাজার নামে এই বিক্রয় কেন্দ্রের উদ্বোধন হয়েছে।

এতে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজা পারভীন। অনুষ্ঠান সঞ্চালনা করেন পিইউপি’র কর্মসূচি সমন্বয়কারী শেখ আবু রাহাত মো. মাসরুকুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে বিক্রয় কেন্দ্রের উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক।

পিইউপির প্রধান সমন্বয়কারী শেখ মো. আবু হাসানাত সাঈদের ব্যবস্থাপনায় ব্যতিক্রমী এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডালিয়া নাসরিন রিক্তা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা ইসমত জাহান, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. রাসেল, কৃষি বিপণন কর্মকর্তা আবু সালেহ মো. হাসান সারোয়ার, এমসিসি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর গ্রেগরি ভ্যান্ডারবিল্ট, শাখারিয়া ইউপি চেয়ারম্যান এনামুল হক রুমি, বেসরকারি উন্নয়ন সংস্থা রোপের নির্বাহী পরিচালক তাহমিনা পারভীন শ্যামলী, নিলুফা ইয়াসমিন প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বিষমুক্ত নিরাপদ সবজি ও কৃষিজাত পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে ইতিবাচক আগামীর স্বপ্ন দেখতে শুরু করেছে বগুড়ার কৃষকেরা। উৎপাদন খরচ কিছুটা বেশি হলেও জমিতে কমছে রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার, যাতে দীর্ঘমেয়াদি রোগবালাই থেকে মুক্তি পাবে সাধারণ ভোক্তারাও। 

উল্লেখ্য, ২০২১ সাল থেকে এমসিসি বাংলাদেশের আর্থিক ও কারিগরি সহযোগিতায় বগুড়ায় শাখারিয়া গ্রামে ‘পরিবেশবান্ধব কৃষি ও এর ব্যবসায়িক গুরুত্ব’ প্রতিপাদ্যতে নিরাপদ কৃষিপণ্য উৎপাদন ও বাজারজাতকরণ নিশ্চিতে ব্যতিক্রমী এই উদ্যোগ মাঠ পর্যায়ে বাস্তবায়ন করে আসছে পল্লী উন্নয়ন প্রকল্প।

সাব্বির/এইচ



আরো পড়ুন