১৮ মে ২০২৪, শনিবার



পেঁয়াজের দাম বাড়লে আমদানি: কৃষিসচিব

স্টাফ রিপোর্টার || ১৪ মে, ২০২৩, ০৬:০৫ পিএম
পেঁয়াজের দাম বাড়লে আমদানি: কৃষিসচিব


চাহিদা অনুযায়ী পেঁয়াজের যথেষ্ট মজুদ রয়েছে বলে জানিয়েছেন কৃষিসচিব ওয়াহিদ আক্তার। তিনি বলেন, ‘বাজারে দাম কিছুটা বেশি। তবে এভাবে পেঁয়াজের দাম বাড়তে থাকলে শিগগিরই আমদানির অনুমতি দেওয়া হবে।’ রোববার(১৪ মে) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় তিনি এই তথ্য জানান। 

কৃষি মন্ত্রণালয় দেশের অভ্যন্তরে পেঁয়াজের বাজার সবসময় মনিটর করছে উল্লেখ করে কৃষি সচিব বলেন, ‘দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২৬ থেকে ২৮ লাখ টন। কিন্তু এ বছর দেশে পেঁয়াজ উৎপাদন হয়েছে ৩৪ লাখ টনের বেশি। এছাড়া, বর্তমানে মজুদ আছে ১৮ লাখ ৩০ হাজার টন।’

ওয়াহিদা আক্তার বলেন, ‘উৎপাদন ও মজুদ বিবেচনায় দেশে এই মুহূর্তে পেঁয়াজের দাম বাড়ার কোন কারণ নেই অথচ বাজারে দাম কিছুটা বেশি।’

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত দুই বছরে দেশে পেঁয়াজের উৎপাদন বেড়েছে ১০ লাখ টনেরও বেশি। কিন্তু উপযুক্ত সংরক্ষণের অভাবে বা প্রতিকূল পরিবেশের কারণে ৩০ থেকে ৩৫ শতাংশ পেঁয়াজ নষ্ট হয়ে যায়। বর্তমানে এক কেজি দেশি পেঁয়াজের উৎপাদন খরচ ২৮-৩০ টাকা।

২০২১-২২ অর্থবছরে আমদানি উন্মুক্ত থাকার কারণে আমদানি বেশি হয়েছিল। ফলে দেশি পেঁয়াজের বাজারদর ছিল ৩০-৩৫ টাকা। কৃষকেরা কম দাম পেয়েছিল। ফলে পেঁয়াজ চাষে কৃষকের আগ্রহ ধরে রাখতে এবছর পেঁয়াজ আমদানি সাময়িকভাবে বন্ধ রেখেছে কৃষি মন্ত্রণালয়।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন