২৯ জুন ২০২৪, শনিবার



জানা-অজানা
প্রিন্ট

কখন ম্যাম, কখন ম্যাডাম

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ মার্চ, ২০২৩, ১২:০৩ পিএম
কখন ম্যাম, কখন ম্যাডাম


'ম্যাম' ও 'ম্যাডাম'; এই দুটি শব্দ নিয়ে বিভ্রান্তি যেন কাটতেই চায় না। কখন ম্যাম বলবে আর কখন ম্যাডাম বলবে, এই নিয়ে দ্বিধায় থাকে অনেকেই। এই দ্বিধা দূর করার জন্যই আজকের এই প্রতিবেদন।  

ম্যাডামের সংক্ষিপ্ত রূপ ম্যাম। ইংরেজি ভাষায় বানান ma'am। Madam-এর সমার্থক শব্দ ‌mesdame। সম্বোধনের ক্ষেত্রে আমেরিকা ও ব্রিটেনের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। এককথায়, ইংরেজি ভাষার বানান পদ্ধতি ও অর্থ সম্পর্কে ব্রিটেন আর আমেরিকার মধ্যে বেশ রেষারেষি আছে। এ কারণে জর্জ বার্নাড‌ শ বলেছিলেন, 'The United States and Britain are two countries separated by a common language.'

ব্রিটেনে ম্যাম সম্বোধনটি সচারাচর ব্যবহার করা হয় না। তবে, ইংল্যান্ডের রানিকে প্রথমবার 'ইয়োর ম্যাজেস্টি' বলে সম্বোধন করা হতো। এরপর ম্যাম বলে সম্বোধন করার পুরনো রীতি চালু হয়েছে। ব্রিটিশরা বড্ড রক্ষণশীল। পুরনো রীতিনীতি সহজে পরিত্যাগ করতে চায় না।

ব্রিটেনে সামরিক ও নিরাপত্তা বাহিনীর ঊর্ধ্বতন নারী কর্মকর্তাদের ম্যাম বলে সম্বোধন করা হয়। অন্য প্রায় সব দেশেই একই রীতি।

এই দুটি ক্ষেত্র ছাড়া ম্যাডাম কিংবা ম্যাম সম্বোধনটি ব্রিটেনে কমই ব্যবহার করা হয়। তবে, ম্যাম সম্বোধন করলে কেউ বিরক্ত হয়ে নাক কুচকাবে না।

আমেরিকান ইংরেজিতে ম্যাডাম সম্বোধনটি বড় মাপের অনুষ্ঠানে ব্যবহার করা হয়। দৈনন্দিন কথাবার্তায় ব্যবহার করা হয় ম্যাম।

অর্থাৎ,ম্যাম একটি সম্মানজনক সম্বোধন। যাদের এভাবে সম্বোধন করা হয় তাদের মধ্যে রয়েছেন:

১. অপরিচিত বয়স্কা মহিলা, বিশেষ করে বক্তার চেয়ে বয়সে বড় হলে।

২. দোকানে বা শপিংমলে অভিজাত মহিলা গ্রাহক।

৩. স্কুলে মহিলা শিক্ষক বা স্কুল কর্মকর্তা।

৪. সামরিক বাহিনীর উচ্চপদস্থ মহিলা।

৫. বয়স বা অবস্থান নির্বিশেষে একজন মহিলার প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসেবে।

৬. দক্ষিণ (দক্ষিণপূর্ব) ও দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে, বয়স বা অবস্থান নির্বিশেষে যে কোনো মহিলাকে ম্যাম বলে সম্বোধন করা হয়।

৭. বাংলাদেশ, ভারত, পাকিস্তানের নারী শিক্ষককে কখনো মিস কখনো ম্যাম বলে সম্বোধন করা হয়।

৮. চিঠিপত্রে নারী প্রাপককে dear sir-এর পরিবর্তে madam সম্বোধন করা হয়।

৯. অনেকে মজা করে স্ত্রীকেও ম্যাডাম বা ম্যাম বলে সম্বোধন করে।

১০. ম্যাডাম সম্বোধনটি ‌‌‌‌ সব কালচারে সম্মানজনক অর্থে ব্যবহার করা হলেও কিছু কিছু অঞ্চলে ‌ যেসব নারী গণিকালয় পরিচালনা করেন, তাদেরও তুচ্ছার্থে ম্যাডাম বলা হয়। তবে, কোনোভাবেই সম্বোধন আকারে নয়।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন