২৬ জুন ২০২৪, বুধবার



ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক || ২৫ এপ্রিল, ২০২৩, ১১:০৪ এএম
ইন্দোনেশিয়ায় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প


ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির সুমাত্রা দ্বীপের পশ্চিমে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। মঙ্গলবার (২৫ এপ্রিল) স্থানীয় সময় রাত ৩টায় এ ভূমিকম্প হয়। 

দেশটির সংবাদমাধ্যম জাকার্তা পোস্টের একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়।   

ইন্দোনেশিয়ার জিওফিজিক্স এজেন্সি জানিয়েছে, এ ভূমিকম্পের পরপরই সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়। উপকূলের আশপাশ থেকে স্থানীয়দের সরে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এদিকে, ২ ঘণ্টা পর এ সতর্কতা তুলে নেওয়া হয়েছে বলে সংবাদমাধ্যমটি জানিয়েছে। 

এদিকে, প্রতিবেদনে বলা হয়েছে, এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্প কবলিত এলাকা ভূমিকম্পটির উৎসস্থল ৮৪ কিলোমিটার গভীরে। 

দেশটির দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আব্দুল মুহারি জানান, সুমাত্রা দ্বীপের ভূমিকম্প কবলিত পশ্চিমাঞ্চল থেকে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।

পশ্চিম সুমাত্রার রাজধানী পাদাংয়ে ভূমিকম্প জোরালোভাবে আঘাত হেনেছে। উপকূলে থাকা কিছু লোককে সরিয়ে নেওয়া হয়েছে। মানুষ ভয়ে বাড়িঘর ছেড়ে গেছে। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। 

উল্লেখ্য, গত ১১ ফেব্রুয়ারি ইন্দোনেশিয়ার তালাউদ দ্বীপপুঞ্জের কাছে ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এর আগেও গত ২১ নভেম্বর দেশটিতে ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প হয়। এর ফলে পশ্চিম জাভায় অন্তত ৩৩১ জন প্রাণ হারান। ২০১৮ সালে দেশটির সুলাওয়েসিতে ভূমিকম্প ও সুনামিতে প্রায় ৪ হাজার ৩৪০ জন নিহত হন। সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প হয় ২০০৪ সালে। মাত্রা ছিল ৯ দশমিক ১ থেকে ৯ দশমিক ৩। ওই ভূমিকম্প থেকে সৃষ্ট সুনামি বিশ্বের ১৪টি দেশে প্রায় দু'লাখ ত্রিশ হাজার মানুষের মৃত্যু ঘটায়৷ সুনামির জলোচ্ছ্বাস কোথাও কোথাও ৩০ মিটার অবধি উঁচু হয়ে বেলাভূমিতে আছড়ে পড়ে, বাড়িঘর ধ্বংস করে মানুষজনকে ভাসিয়ে নিয়ে যায়৷ 

ঢাকা বিজনেস/এইচ




আরো পড়ুন