২৯ জুন ২০২৪, শনিবার



‘রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করার দায়ে গ্রেপ্তার ইমরান খান ’

আন্তর্জাতিক ডেস্ক || ০৯ মে, ২০২৩, ০৬:০৫ পিএম
‘রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করার দায়ে গ্রেপ্তার ইমরান খান ’


পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানকে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মঙ্গলবার (৯ মে) আল-কাদির ট্রাস্ট মামলার শুনানিতে অংশ নেয়ার সময় ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে পিটিআই প্রধানকে  হেফাজতে নিয়েছে পাক রেঞ্জার্স।

৭০ বছর বয়সী পাকিস্তানের এই বিশ্বকাপ জয়ী অধিনায়কের বিরুদ্ধে দুর্নীতি, জঙ্গিবাদ, আদালত অবমাননা, দাঙ্গা এমনকি ধর্ম অবমাননাসহ আরও ৮৫টি  মামলা রয়েছে। গত বছর প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত হওয়ার পর তার বিরুদ্ধে এসব মামলা হয়েছে। 

উল্লেখ্য,  ইমরান খান, স্ত্রী বুশরা বিবি ও তাদের ঘনিষ্ঠ সহযোগী জুলফিকার বুখারি এবং বাবর আওয়ান আল-কাদির ইউনিভার্সিটি প্রজেক্ট ট্রাস্ট গঠন করেছিলেন। এই ট্রাস্ট পাঞ্জাবের ঝিলম জেলার তহসিল সোহাওয়াতে মানসম্মত শিক্ষা প্রদানের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। জাতীয় কোষাগার থেকে ১৯০ মিলিয়ন পাউন্ড সরিয়ে নেয়ার অভিযোগ রয়েছে সাবেক এই ক্রিকেটারের বিরুদ্ধে।

এছাড়াও তাদের বিরুদ্ধে আল কাদির বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য সোহাওয়া মৌজার বিশাল জমি জব্দ করে নেয়ার অভিযোগ রয়েছে।

 ইমরান খানের গ্রেফফতারের পর দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ টুইট করে লিখেছেন ‘রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করার দায়ে ইমরান খানকে গ্রেপ্তার করা হয়েছে।  এ ছাড়া তাকে একাধিক নোটিশ পাঠানো হলেও তিনি আদালতে হাজির হননি।’

ঢাকা বিজনেস/এমএ

 







আরো পড়ুন