০২ জুন ২০২৪, রবিবার



অস্কার জয়ী পরিচালক ফ্রিডকিনের প্রয়াণ

বিনোদন ডেস্ক || ০৮ আগস্ট, ২০২৩, ০৫:০৮ পিএম
অস্কার জয়ী পরিচালক ফ্রিডকিনের প্রয়াণ


ভয় ধরানো ক্লাসিক চলচ্চিত্র ‘দ্য এক্সোরসিস্ট’-এর পরিচালক উইলিয়াম ফ্রিডকিন আর নেই। সোমবার (৭ আগস্ট) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি নিউমোনিয়াজনিত সমস্যায় আক্রান্ত ছিলেন। বিষয়টি নিশ্চিত করেছেন পরিচালকের স্ত্রী শেরি ল্যান্সিং।

শেরি ল্যান্সিং বলেছেন, ‘তিনি বিশ্বের সবচেয়ে অসাধারণ স্বামী। একজন অসাধারণ পিতাও। তার চমৎকার একটি জীবন ছিল, যেখানে তার কোনো স্বপ্নই অপূর্ণ ছিল না। প্রায় ৮৮ বছরে ছিলেন -এ সময়েও তিনি নতুন চলচ্চিত্র নিয়ে কাজ করছিলেন।’ 

ফ্রিডকিন এমন সময় মারা গেলেন, যখন চলতি মাসেই তার নির্মিত চলচ্চিত্র ‘দ্য কেইনস মিউটিনি কোর্ট-মার্শাল’ ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো দেখানোর কথা ছিল।

দ্য এক্সোরসিস্ট ছাড়াও ফ্রিডকিনের নির্মিত বিখ্যাত ক্রাইম থ্রিলার চলচ্চিত্র ‘দ্য ফ্রেঞ্চ কানেকশন’ ৫টি ক্যাটাগরিতে অস্কার জয় করে। যদিও বিশ্বব্যাপী তাকে পরিচিতি এনে দেয়  দ্য এক্সোরসিস্টই। হরর জনরার এই চলচ্চিত্রটির ঘটনা আবর্তিত হয়েছে ১২ বছর বয়সি এক কিশোরীকে ঘিরে, যার ওপর কি না শয়তান ভর করত। এক বিশ্ববিদ্যালয় শিক্ষক, যিনি একই সঙ্গে চার্চের ফাদারও, নানা ভয়ংকর ঘটনার মধ্যে দিয়ে গিয়ে সেই কিশোরীকে রক্ষা করেন।

সে সময়ের সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছিল, প্রেক্ষাগৃহে এই চলচ্চিত্র দেখতে গিয়ে অনেকেই জ্ঞান হারিয়ে ফেলছেন, আবার অনেকেই বমি করেছেন। অনেকে ভয়ে চলচ্চিত্র শেষ হওয়ার আগেই প্রেক্ষাগৃহ ত্যাগ করেছেন।

চলচ্চিত্রটি মোট ৫০ কোটি ডলারের ব্যবসা করেছিল এবং ১০টি ক্যাটাগরিতে অস্কার মনোনয়ন পেয়েছিল। ২টি ক্যাটাগরিতে এটি অস্কার পায়। সূত্র : বিবিসি

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন