১৮ মে ২০২৪, শনিবার



মঙ্গল শোভাযাত্রায় মানুষের ঢল

স্টাফ রিপোর্টার || ১৪ এপ্রিল, ২০২৩, ০৯:০৪ এএম
মঙ্গল শোভাযাত্রায় মানুষের ঢল


বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা। এবারের প্রতিপাদ্য ‘বরিষ ধরা মাঝে শান্তি বারি’। 

শুক্রবার (১৪ এপ্রিল) সকাল ৯টায় মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। শাহবাগ মোড় ঘুরে আবার চারুকলায় গিয়ে এটি শেষ হবে।

রমজান মাস হওয়ায় এবারের পয়লা বৈশাখের সকালে পান্তা-ইলিশের আয়োজন হয়নি। তবে পুরোনো গ্লানি, হতাশা আর মলিনতাকে পেছনে ফেলে নতুন উদ্যমে এগিয়ে যাওয়ার প্রত্যাশায় নতুন বছর ১৪৩০-কে বরণ করতে এই মঙ্গল শোভাযাত্রা বের হয়েছে। এতে অংশ নেন শিক্ষক-শিক্ষার্থীরাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। 

মঙ্গল শোভাযাত্রায় আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপনের নানা বিষয় স্থান পেয়েছে। এ ছাড়াও রঙ-তুলির আঁচড়ে আঁকা বাঘ, সিংহসহ নানা রকমের মুখোশের দেখা মিলেছে।

এদিকে, শোভাযাত্রা ঘিরে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। নিরাপত্তার চাদরে ঘিরে ফেলা হয়েছে পুরো এলাকা।

২০১৬ সালে ইউনেস্কো সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি পায় মঙ্গল শোভাযাত্রা। এই শোভাযাত্রাকে বাঙালির হাজার বছরের অসাম্প্রদায়িক ঐতিহ্যের মেলবন্ধনের মাধ্যমে কূপমন্ডুকতা ও সংকীর্ণতার ঘৃণ্য অবয়বের ওপর সাংস্কৃতিক আঘাত হিসেবে দেখা হয়ে থাকে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন