২৯ জুন ২০২৪, শনিবার



অস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলো যারা

বিনোদন ডেস্ক || ২৪ ডিসেম্বর, ২০২৩, ১২:১২ পিএম
অস্কারের সংক্ষিপ্ত তালিকায়  জায়গা পেলো যারা


সিনেমাপ্রেমী কিংবা তারকাদের আবেগের জায়গা অস্কার। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) আসন্ন অস্কারের ১০টি বিভাগের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ।

জানা গেছে, আগামী জানুয়ারি মাসে চূড়ান্ত মনোনয়নের ভোট গ্রহণ চলবে। এরপর ৯৬তম একাডেমি অ্যাওয়ার্ডসের ২৩টি প্রতিযোগিতামূলক বিভাগের মনোনয়ন তালিকা ঘোষণা করা হবে আগামী ২৩ জানুয়ারি।

১০টি বিভাগের সংক্ষিপ্ত তালিকায় এগিয়ে আছে ‘বার্বি’, ‘ওপেনহাইমার’, ‘কিলারস অব দ্য ফ্লাওয়ার মুন’, ‘দ্য কালার পার্পল’ ও ‘দ্য জোন অব ইন্টারেস্ট’।

ডুকমেন্টারি ফিচার, ডকুমেন্টারি শর্টফিল্ম, ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম, মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইল, মিউজিক স্কোর, মৌলিক গান, অ্যানিমেটেড শর্টফিল্ম, লাইভ অ্যাকশন শর্টফিল্ম, শব্দ ও ভিজুয়াল ইফেক্ট সবকিছু এই তালিকার আওতায় রয়েছে।

সেরা অরিজিনাল গান বিভাগে জায়গা করে নিয়েছে একই সিনেমার একাধিক গান। এর মধ্যে রয়েছে বার্বির তিনটি ও দ্য কালার পার্পলের দুটি গান। এ ছাড়া কিলার্স অব দ্য ফ্লাওয়ার মুনেরও একটি গান রয়েছে।

 চলচ্চিত্র বিভাগে জায়গা পেয়েছে ১৫টি সিনেমা। এশিয়ার দুই সিনেমাও রয়েছে, ‘দ্য মং অ্যান্ড দ্য গান’ (ভুটান) ও ‘পারফেক্ট ডেজ’ (জাপান)সহ তালিকায় রয়েছে ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ (যুক্তরাজ্য), ‘ফলেন লিভস’ (ফিনল্যান্ড), ‘দ্য টেস্ট অব থিংস’ (ফ্রান্স), ‘দ্য মাদার অব অল লাইস’ (মরক্কো), ‘ফোর ডটার্স’ (তিউনিসিয়া), ‘গডল্যান্ড’ (আইসল্যান্ড), ‘আইও ক্যাপিতানো’ (ইতালি), ‘দ্য প্রমিজড ল্যান্ড’ (ডেনমার্ক), ‘সোসাইটি অব দ্য স্নো’ (স্পেন), ‘তোতেম’ (মেক্সিকো), ‘দ্য টিচার্স লাউঞ্জ’ (জার্মানি), ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’ (ইউক্রেন) এবং ‘আমেরিকাৎসি’ (আর্মেনিয়া)। এর মধ্য থেকে পাঁচটি চলচ্চিত্র একাডেমির সব শাখার সদস্যদের ভোটে চূড়ান্ত মনোনয়ন পাবে।

তবে অস্কারের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পায়নি বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নেই’।

আগামী বছরের ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে জমকালো আসরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন