২৮ জুন ২০২৪, শুক্রবার



দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

স্টাফ রিপোর্টার || ১৪ এপ্রিল, ২০২৩, ০৯:০৪ এএম
দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড


গরম বাড়ার পাশাপাশি দেশে বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে। আগের সব রেকর্ড ভেঙে বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাত ৯টায় রেকর্ড ১৫ হাজার ৩০৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে মঙ্গলবার সর্বোচ্চ ১৪ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরদিন বুধবার রাত ৯টার দিকে উৎপাদন হয় ১৪ হাজার ৯৩২ মেগাওয়াট। এর আগের রেকর্ড ছিল গত বছরের ১৬ এপ্রিল, ১৪ হাজার ৭৮২ মেগাওয়াট।

এ বছর তুলনামূলক বেশি গরম থাকায় প্রতিদিন বিদ্যুতের চাহিদা বাড়ছে। এ বছর গ্রীষ্মে রমজান ও সেচ মৌসুমকে কেন্দ্র করে পিডিবির প্রাক্কলিত চাহিদা ১৬ হাজার মেগাওয়াট বা তার চেয়েও বেশি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আজ দেশে সর্বোচ্চ তাপমাত্রা পরিমাপ করেছে চুয়াডাঙ্গায় ৪১ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে বৃহস্পতিবার রাত ১০ টার দিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু তার ভেরিফাইড ফেসবুক পেজে লিখেছেন, বাংলা নতুন বছর শুরুর আগে একটি সুখবর! বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ আজ প্রথমবারের মতো ১৫ হাজার মেগাওয়াটের মাইলফলক পার করেছে। আজ রাত ৯টায় বিদ্যুৎ উৎপাদন হয়েছে রেকর্ড ১৫ হাজার ৩০৪ মেগাওয়াট।

তিনি আরও লিখেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ ছিল- যেকোনো মূল্যে সাধারণ মানুষের জীবনে স্বস্তি নিশ্চিত করতে হবে। এ লক্ষ্য পূরণে আমাদের বিদ্যুৎ বিভাগের কর্মীরা অক্লান্ত কাজ করে যাচ্ছেন, আপনাদের সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন